Home সারাদেশ পরিযায়ী ও দেশী পাখির কলকাকলীতে মুখরিত জবই বিল

পরিযায়ী ও দেশী পাখির কলকাকলীতে মুখরিত জবই বিল

by Newsroom

পরিযায়ী ও দেশী পাখিদের কলকাকলীতে মুখরিত ঐতিহ্যবাহী জবই বিল। নওগাঁ জেলার সাপাহারে এই বিলের পাখিদের নিরাপত্তায় স্থানীয় যুবকরা গড়ে তুলেছে পাখি সংরক্ষণ কমিটি। এই বিলে পাখি দেখতে প্রতিদিন দুর-দুরান্ত থেকে আসে দর্শনার্থীরা। পাখি সংরক্ষনে স্থানীয় যুবকরা গড়ে তুলেছেন একটি পাখি সংরক্ষণ কমিটি। আর জীব বৈচিত্র রক্ষায় বিভিন্ন পদক্ষে নেয়ার কথা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সাপাহার সীমান্তের পাশেই জবই বিল। খরা মওসুমে এই বিল ছোট হয়ে আসে ৯শ হেক্টরে। কিন্তু বর্ষায় পরিধি দাঁড়ায় ৩ হাজার হেক্টরে। এসময় এই বিলে আসে দেশীয় পাখি ছাড়াও বিভিন্ন প্রজাতির পরিযায়ী পাখি। পানকৌড়ি, বক, হাঁসসহ হাজারো রঙ্গীন পাখি দিনভর বিলের পানিতে ঘুরে বেড়ায়। পাখির সৌন্দর্য কলকাকলি উপভোগ করতে দুর দুরান্ত থেকে দর্শনার্থীরাও।

এই বিলের আশপাশের গ্রামে রয়েছে কয়েকশ জেলে পরিবার। তারা পাখিদের নিরাপদ রেখে সতর্কভাবে মাছ ধরে বিলে। তাই এ বিল পরিণত হয়েছে পাখিদের জন্য অভয়ারণ্য। এছাড়া পাখিদের নিরাপত্তা নিশ্চিতে সাধারন মানুষদের সচেতন করতে কিছু যুবক মিলে গড়ে তুলেছে-জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটি। তাদের দাবি,এই বিলকে ঘিরে ইকো ট্যুরিজম পার্ক গড়ে তোলার।

এই সংগঠনকে উৎসাহ এবং সহযোগিতা করছেন সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী। তিনি জানালেন, বিলের জীব বৈচিত্র সংরক্ষণে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। সরকার প্রাকৃতিক নৈসর্গিক দৃশ্য ঘেরা বিশাল এই জলরাশিতে জীব বৈচিত্র রক্ষায় সব ধরনের ব্যবস্থা নেবে এমনটাই প্রত্যাশা নওগাবাসীর।

রিপোর্ট: মামুনুর রশীদ বাবু
এডিট: জেনিসিয়া বর্না

You may also like