Home জাতীয় পাটকল শ্রমিক জাহালমের ক্ষতিপূরণ মামলার রায় ২৯ সেপ্টেম্বর

পাটকল শ্রমিক জাহালমের ক্ষতিপূরণ মামলার রায় ২৯ সেপ্টেম্বর

by Amir Shohel

ঋণ জালিয়াতির ২৬ মামলার আসামি করে পাটকল শ্রমিক জাহালমকে জড়ানো নিয়ে ক্ষতিপূরণ বিষয়ক রুলের ওপর আগামী ২৯ সেপ্টেম্বর মঙ্গলবার রায় ঘোষণা করা হবে।

২৩ সেপ্টেম্বর বুধবার প্রকাশিত কার্যতালিকায় মামলাটি বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে ২৯ সেপ্টেম্বরে রায়ের জন্য ১ নম্বর ক্রমিকে রাখা হয়েছে। এই মামলাসহ ৫টি মামলার রায়ের জন্যে ২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত বেঞ্চটি বসবেন।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, আজকে কজলিস্ট দেখলাম। মামলাটি রায়ের জন্য ২৯ সেপ্টেম্বর এক নম্বর আইটেম হিসেবে রাখা হয়েছে। গত ১২ ফেব্রুয়ারি জাহালমের ক্ষতিপূরণের বিষয়ে জারি করা রুলের ওপর শুনানি শেষে মামলাটি সিএভি (যে কোনো দিন রায় ঘোষণা) রাখা হয়েছিল।

ওই শুনানিতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান, ব্র্যাক ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী মো. আসাদুজ্জামান এবং সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার শেখ মো. জাকির হোসেন।

গত বছরের জানুয়ারিতে একটি জাতীয় দৈনিকে ৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে ‘স্যার, আমি জাহালম, সালেক না…’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশ গুপ্ত।

এ বিষয়ে ব্যাখ্যা দিতে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা, মামলার বাদীসহ চারজনকে তলব করেন হাইকোর্ট বেঞ্চ। এছাড়া রুলও জারি করেন আদালত।

পরে একই বছরের ৩ ফেব্রুয়ারি সংশ্লিষ্টরা হাজিরের পর হাইকোর্ট জাহালমকে মুক্তির নির্দেশ দেন এবং দুদকের কাছে ঘটনার বিষয়ে হলফনামা আকারে জানতে চান। পরে জাহালম প্রশ্নে ব্যাংক ঋণ জালিয়াতির ৩৩ মামলার এফআইআর, চার্জশিট, সম্পূরক চার্জশিট এবং সকল ব্যাংকের এ সংক্রান্ত নথিপত্র দাখিল করতে দুদককে নির্দেশ দেওয়া হয়। এর ধারাবাহিকতায় ব্র্যাক ব্যাংক ও সোনালী ব্যাংকের প্রতিবেদন আদালতে দাখিল করা হয়।

ভয়েস টিভি/এমএইচ

You may also like