Home সারাদেশ পাবনার চাটমোহরে কয়েক শত বিঘা জমির ধান পানিতে

পাবনার চাটমোহরে কয়েক শত বিঘা জমির ধান পানিতে

by Newsroom

পাবনা প্রতিনিধি: ঘূর্ণিঝড় আম্পান, তারপর কয়েক দফা বৃষ্টিতে আগাম বর্ষার পদধ্বনি চলনবিল এলাকায়। আর এই বর্ষার পানিতে তলিয়ে গেছে পাবনার চাটমোহর উপজেলার কয়েক’শ বিঘা জমির বোরো ধান। সেই সঙ্গে ভেঙ্গে গেছে কৃষকের স্বপ্ন। জলাবদ্ধতার কারণে পাকা বোরো ধান কাটা নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। ধান কাটতে না পেরে মাঠেই পানিতে নষ্ট হচ্ছে স্বপ্নের ধান।

একদিকে শ্রমিক সংকট, অন্যদিকে বিলের মধ্যে সড়ক ও ব্রিজ না থাকায় দ্রুত ধান কেটে বাড়ি নিতে দুর্ভোগে পড়েছে কৃষকরা। স্থানীয় কৃষি বিভাগ ও উপজেলা চেয়ারম্যান এলাকা পরিদর্শন করে রাস্তা নির্মাণের আশ্বাস দিয়েছেন।

চলনবিলের ধূলাউড়ি জোরদহের বিস্তীর্ন মাঠে বৃষ্টির পানিতে এই জলাবদ্ধতা তৈরি হয়েছে। পানিতে তলিয়ে গেছে বোরো ধান। অথচ এই একটি ফসলেই বছরের অর্ধেক সময়ের আহার জোগায় এ অঞ্চলের মানুষের। কিন্তু সময়মতো ধান কাটতে না পেরে দিশেহারা কৃষকরা। কিছু ধান কাটলেও বাড়িতে নিতে পোহাতে হচ্ছে দুর্ভোগ। কারণ বিলে যাতায়াতের রাস্তা নেই।

কৃষকরা জানান, বিলের মাঝে একটি খাল তৈরি করা হলেও খনন না করায় জলাবদ্ধতা দেখা দেয়। এজন্য বিলের মাঝ দিয়ে সড়ক ও ব্রিজ তৈরি, খাল খনন এবং সরকারি প্রনোদনার দাবি স্থানীয়দের।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা নিরুপণের কাজ চলছে। আর উপজেলা চেয়ারম্যান বললেন, শিগগির প্রাথমিকভাবে একটি সড়ক নির্মাণের প্রক্রিয়া চলছে।

চলনবিলের বিভিন্ন অংশে সাবমারসিবল সড়ক ও প্রয়োজনীয় সেতু তৈরি না করলে প্রতিবছরই জলাবদ্ধতায় কৃষকের বিপুল পরিমাণ ধান নষ্ট হবে বলে মনে করেন স্থানীয়রা।

You may also like