Home সারাদেশ পাবনায় চিকিৎসকের অবহেলায় শিশু মৃত্যুর অভিযোগ

পাবনায় চিকিৎসকের অবহেলায় শিশু মৃত্যুর অভিযোগ

by Amir Shohel

পাবনার ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের অবহেলায় এক শিশুর মৃত্যুর অভিযোগ তুলেছে মৃত শিশুটির পরিবার। মৃত শিশুর নাম হাসান (৯)। ভাঙ্গুড়ার পাথরঘাটা পূর্বপাড়া গ্রামের রুহুল আমিনের ছেলে।

শিশুটির পরিবারের জানায়, শনিবার সন্ধ্যায় শিশু হাসানের প্রস্রাব বন্ধ হয়ে যায়। রোববার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে শিশুটিকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। সেখানকার কর্তব্যরত মেডিক্যাল অফিসার ডা. সওগাত এহসান সাম্য না থাকায় প্যারামেডিক্যাল চিকিৎসক মাসুদ রানা শিশুটিকে বহির্বিভাগে পাঠিয়ে দেন। এ অবস্থায় টিকিট কেটে শিশুটিকে বহির্বিভাগ থেকে পুনরায় জরুরী বিভাগে নিয়ে যাওয়া হয়। সেখানে ডাক্তার সওগাত এহসান সাম্যকে না পেয়ে শিশুটিকে স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এক ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হয়।

এ সময় ওই চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে অক্সিজেন দিতে বলেন। পুনরায় ওই শিশুটিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। এ অবস্থাতেও মেডিক্যাল অফিসার না থাকায় শিশুটিকে ভর্তি না করে অক্সিজেন দিতে বিলম্ব করে প্যারামেডিক্যাল ডাক্তার মাসুদ রানা। এক পর্যায়ে প্রায় দেড়ঘণ্টা হাসপাতালে ঘোরাঘুরির পরে শিশুটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন দেওয়ার আগেই মারা যায়। পরে সওগাত এহসান সাম্য হাসপাতালের ইমারজেন্সিতে এসে শিশুকে মৃত ঘোষণা করেন।

প্যারামেডিক্যাল ডাক্তার মাসুদ রানা বলেন, শিশুটির অবস্থা এতটা খারাপ ছিল পরিবারের লোক আমাকে জানায়নি। তবে মেডিকেল অফিসার সওগাত এহসান সাম্যকে মোবাইল ফোনে অনেকবার কল করেও পাওয়া যায়নি।

অভিযোগ অস্বীকার করে ডাক্তার সওগাত এহসান সাম্য দাবি করেন, তিনি হাসপাতালের ওয়ার্ডে পরিদর্শনে ছিলেন। তাই ইমারজেন্সি বিভাগে আসতে দেরি হয়েছে। এতে তিনি আসার আগেই শিশুটি মারা যান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার হালিমা খানম বলেন, শুনেছি শিশুটিকে বাইরের কোনো ডাক্তারের কাছে দেখানো হয়েছিল। পরে আমাদের হাসপাতালে নিয়ে আসা হয়েছে। কিন্তু হাসপাতালে আসার পরপরই শিশুটি নাকি মারা যায়। এ সময় তিনি ইমারজেন্সি বিভাগে ডাক্তার না থাকার কথা অস্বীকার করেন।

এ ব্যাপারে ভাঙ্গুড়া থানার ওসি মুহম্মদ আনোয়ার হোসেন বলেন, এ বিষয়ে কেউ এখনো অভিযোগ দেয়নি।

ভয়েসটিভি/এএস

You may also like