Home ভিডিও সংবাদ পাবনায় বিষধর রাসেল ভাইপার, আতংকিত কৃষকরা

পাবনায় বিষধর রাসেল ভাইপার, আতংকিত কৃষকরা

by Newsroom

পাবনা প্রতিনিধি: পাবনার পদ্মার চরে দেখা মিলেছে বিলুপ্ত প্রজাতির বিষধর সাপ ‘রাসেল ভাইপার’। চরের ফসলি জমি, ঝোঁপঝাড় আর বসতবাড়িতে এই সাপ থাকায় আতংক আর উৎকণ্ঠার মধ্যে দিন কাটছে সবার। এ খবর ছড়িয়ে পড়লে ঘটনাস্থল পরিদর্শন করেছে জেলা প্রশাসনের একটি ৫ সদস্যের একটি দল।

গত ২৬ মে পাবনা সদর উপজেলার চরকোমরপুর পদ্মার চরে প্রথম দেখা মেলে এই বিষধর সাপটির। স্থানীয় কৃষক, ও জনপ্রতিনিধিরা জানান, মাঝদিয়া বড়পাড়া গ্রামের সেলিনা খাতুনকে নিজ ঘরেই সাপ ছোবল দেয়। স্থানীয়রা সাপটি মেরে রোগীর সাথেই পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে যান। পরে পরিবেশবিদরা জানান, এটি বিশ্বের সবচেয়ে বিষধর ‘রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া’ সাপ।

পাবনা জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ সিনিয়র কনসালটেন্ট ডা. আবু সালেহ মোহাম্মদ বলেন, এক মাসে পাবনা সদর, ঈশ্বরদী ও সুজানগরের চরাঞ্চলে এই বিষধর সাপের সন্ধান মিলেছে। এই সাপের প্রতিষেধক কম পাওয়া যায়। আর জেলা প্রশাসনের তদন্ত দলের প্রধান সহকারি কমিশনার রোকসানা মিতা বলেন, পদ্মার এই বিশাল চরে সাবধান ও সর্তকতার সাথে কাজ করতে হবে।

এসব চরাঞ্চল ফসলসহ গবাদি পশু বিচরণের অন্যতম স্থান। তাই এখানে সাপসহ বিভিন্ন ধরণের পোকামাকড় থাকাটা স্বাভাবিক বলে জানান চরবাসী।

You may also like