Home বিশ্ব রাশিয়া বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে : পুতিন

রাশিয়া বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে : পুতিন

by Newsroom

ভয়েস রিপোর্ট : করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের চুড়ান্ত নিবন্ধন দিয়েছে রাশিয়া। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এমন ঘোষণা দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ভ্যাকসিনটি রাশিয়ার প্রতিরক্ষার মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে উদ্ভাবর করেছে মস্কো ভিত্তিক গামালিয়া ইনস্টিটিউট।

১১ আগস্ট মঙ্গলবার রুশ মন্ত্রিপরিষদের সাথে সরাসরি এক টেলিকনফারেন্সে পুতিন জানান, ভ্যাকসিনটি সব ধাপে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে চূড়ান্ত করা হয়েছে। রুশ রাষ্ট্রীয় টিভির উদ্বৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য দিয়েছে।

মন্ত্রিপরিষদকে পুতিন জানান, ‘১১ আগস্ট সকালে বিশ্বে প্রথমবারের মতো করোনভাইরাস প্রতিরোধে একটি ভ্যাকসিন নথিভুক্ত করা হয়েছে। এটি বেশ কার্যকর এবং স্থায়ীভাবে শরীরে করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। সুতরাং আমরাই প্রথম করোনা ভ্যকসিন আবিষ্কারক। আমার বিশ্বাস বিদেশি বন্ধুরাও করোনার ভ্যাকসিন আবিস্কারে প্রচুর কাজ করছেন এবং আন্তর্জাতিক বাজারে আরো ভ্যাকসিন আসবে যা করোনা প্রতিরোধে কাজ করবে।”

এসময় রুশ প্রেসিডেন্ট জানান, তাঁর এক মেয়ে এই ভ্যাকসিন নিয়েছে। এতে তার শরীরে তাপমাত্রা কিছুটা বেড়েছিলো। তবে সে এখন ভাল অনুভব করছে। এভাবেই আমার পরিবারের এক সদস্যও রাশিয়ার করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক কর্মকাণ্ডে অংশ নেয়।

রাশিয়ান কর্মকর্তারা সিএনএনকে আগে বলেছিলেন যে ভ্যাকসিনের রাষ্ট্রীয় নিবন্ধিত হওয়ার পরে তৃতীয় পর্যায়ের গুরুত্বপূর্ণ ট্রায়ালগুলি হবে। তবে রাশিয়া তার ভ্যাকসিন পরীক্ষার বিষয়ে কোনও বৈজ্ঞানিক তথ্য প্রকাশ করেনি।

এদিকে সমালোচকরা বলছেন, ক্রেমলিনের রাজনৈতিক চাপের মধ্যে এই ভ্যাকসিনের জন্য দেশটির চাপ এসেছে, যাতে রাশিয়াকে বিশ্ব চিকিৎসা বিজ্ঞানের বড় শক্তি হিসাবে চিহ্নিত করে।

ভয়েস টিভি/ডিএইচ

You may also like