Home রাজনীতি প্রবীণ রাজনীতিক ফেরদৌস কোরেশী আর নেই

প্রবীণ রাজনীতিক ফেরদৌস কোরেশী আর নেই

by Amir Shohel

প্রবীণ রাজনীতিক, মুক্তিযুদ্ধের সংগঠক, সাংবাদিক ও ডাকসুর সাবেক ভিপি ফেরদৌস আহমেদ কোরেশী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

৩১ আগস্ট সোমবার দুপুর আড়াইটারি দিকে অসুস্থ অবস্থায় ক্যান্টমেন্টের ভাড়া বাসা থেকে হাসপাতালে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। মস্তিষ্কে রক্তক্ষরণজনিত জটিলতায় তার মৃত্যু হয় বলে কোরেশীর বড় মেয়ে অনিন্দিতা শবনম কোরেশী এ তথ্য নিশ্চিত করেছেন।

১৯৪১ সালের ১৪ জানুয়ারি আইয়ুববিরোধী ছাত্র আন্দোলনের নেতা ড. ফেরদৌস আহমেদ কোরেশীর জন্ম। ৬০-এর দশকের মেধাবী এই ছাত্রনেতা তৎকালীন অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন। এরপর তিনি ১৯৬১ সালে ডাকসুর ভিপিও নির্বাচিত হন। অসাম্প্রদায়িক জাতীয়তাবাদী চেতনার বিকাশে তার অবদান ছিল অসামান্য।

৬ দফা ও ১১ দফাভিত্তিক ছাত্র ও গণআন্দোলন, ৬৯-এর গণঅভ্যুত্থানে ফেরদৌস আহমেদ কোরেশীর ভূমিকা ছিল অবিস্মরণীয়। ৭১-এ মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তাঞ্চল থেকে মুক্তিযুদ্ধের মুখপাত্র হিসেবে দেশবাংলা পত্রিকা বের করেন ড. কোরেশী। ওই সময় থেকেই তিনি পত্রিকাটির সম্পাদকের দায়িত্ব পালন করেন।

ড. কোরেশী সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করলে ওই দলের প্রথম যুগ্ম মহাসচিবও ছিলেন। ২০০৭ সালে তিনি প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) দল গঠন করেন। মারা যাওয়ার আগের দিন পর্যন্ত তিনি ওই দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন ধরে ফেরদৌস কোরেশী অসুস্থ ছিলেন। সোমবার দুপুরে ক্যান্টমেন্টের ভাড়া বাসা থেকে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পাঁচ বছর আগে ২০১৫ সালের ২১ অক্টোবর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন কোরেশী। প্রায় অর্ধমাস ওই হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। এরপর থেকে বিছানা হয় তার একমাত্র ঠিকানা। প্যারালাইজড হওয়ায় ইশারায় কথাবার্তা বলতেন তিনি।

ওডি/এএস

You may also like