Home রাজনীতি ফের মেয়রের দায়িত্বে আতিক

ফের মেয়রের দায়িত্বে আতিক

by shahin

ফের ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দায়িত্ব নিচ্ছেন মেয়র মো. আতিকুল ইসলাম। নগর ভবনের মেয়র দফতরে আগামী পাঁচ বছরের জন্য দায়িত্ব বুঝে নেবেন তিনি। ডিএনসিসির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মহামারি করোনা ভাইরাসের সংক্রামণের মধ্যেই এ দিয়ত্ব গ্রহণ উপলক্ষ্যে ছিলো না তেমন কোন ঝাক জমন পূর্ণ আয়োজন ।

১৩ মে ২০২০ বেলা সাড়ে ১২টার দিকে তাকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা।

এসময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী মো. আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিটি করপোরেশন থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আতিকুল ইসলাম সামাজিক দূরত্ব রোজায় রেখেই সীমিত পরিসরে এ দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহণ শেষে তিনি তার নগর ভবনের অফিস থেকে জুম’র সাহায্যে প্রেস ব্রিফিং করবেন বলে জানা গেছে।

এর আগে ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের নমিনেশনে নির্বাচন করেন আতিকুল ইসলাম। বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালকে পরাজিত করে তিনি বিজয়ী হন। ২৭ ফেব্রুয়ারি তাকে শপথবাক্য পাঠ করার স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

তবে উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ না হওয়ায় ৯ ফেব্রুয়ারি থেকে জামাল মোস্তফা প্যানেল মেয়র হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনি উত্তরের ৪ নম্বর ওয়ার্ড থেকে ২০১৫ সালে নির্বাচিত হয়েছিলেন।

সিটি করপোরেশন পরিচালিত হয় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের মাধ্যমে। এই আইনের উপ-ধারা (১) এর দফা (খ)-তে উল্লেখ আছে,‘নির্বাচিত মেয়র অথবা কাউন্সিলর করপোরেশনের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত কার্যভার গ্রহণ করিতে পারিবেন না।’ আর উপ-ধারা (১) এর (খ) দফায় বলা হয়েছে, ‘করপোরেশনের মেয়াদ শেষ হইবার ক্ষেত্রে, উক্ত মেয়াদ শেষ হইবার পূর্ববর্তী একশত আশি দিনের (১৮০ দিন) মধ্যে নির্বাচন করিতে হইবে।’

সিটি করপোরেশনের নির্বাচিত প্রতিনিধিদের মেয়াদ সম্পর্কে ধারা ৬-এ বলা হয়েছে, ‘করপোরেশনের মেয়াদ উহা গঠিত হইবার পর উহার প্রথম সভা অনুষ্ঠিত হইবার তারিখ থেকে পাঁচ বৎসর হইবে, তবে শর্ত থাকে যে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও উহা পুনর্গঠিত সিটি করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করিয়া যাইবে।’

You may also like