Home সারাদেশ বরগুনার সেকান্দারখালী গ্রামে অবৈধ ইটভাটা

বরগুনার সেকান্দারখালী গ্রামে অবৈধ ইটভাটা

by Newsroom

বরগুনা প্রতিনিধি: বরগুনার সেকান্দারখালী গ্রামে অবৈধভাবে গড়ে উঠেছে ইটভাটা। এতে বিষাক্ত ধোয়ায় নষ্ট হচ্ছে আশপাশের ফসলি জমি। মরে গেছে পুকুরের মাছ। শুধু তাই নয়, এই ভাটার চারপাশে রয়েছে কমিউনিটি ক্লিনিক, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ ও আবাসন প্রকল্পসহ বেশ কয়েকটি জনবসতিপূর্ণ এলাকা। এখন এসব এলাকার লোকজন শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ভুগছে।

২০১৭ সালে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিয়ে বরগুনার আমতলীর সেকান্দারখালী গ্রামে গড়ে ওঠে একটি ইট ভাটা। সেসময় গ্রামবাসী বাঁধা দিলেও উল্টো তাদেরই হয়রানি করা হয়। এখন সেই ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ে যাচ্ছে শাক সবজিসহ জমির ফসল ও গাছ পালা। মরে গেছে আশপাশের পুকুরের মাছও। এদিকে, ইটভাটার পাশে সরকারি আবাসন প্রকল্প থাকলেও সেটি দখল করে বানানো হয়েছে গরুর খামার। এতে ক্ষুব্ধ এলাকাবাসী।

কমিউিনিটি ক্লিনিক, শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকার আশপাশে ইটভাটা স্থাপনে নিষেধাজ্ঞা থাকলেও অভিযোগ রয়েছে, এই ইটভাটা করা হয়েছে রাজনৈতিক প্রভাব খাটিয়ে। এখন শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ভুগছে কোমলমতি শিক্ষার্থীসহ স্থানীয়রা।

এসব অভিযোগের বিষয়ে কথা বলতে চাইলে ইটভাটা মালিক আবুল বাশার নয়ন মৃধাকে পাওয়া যায়নি। আর এসব ইটভাটা বন্ধ করে দেয়া উচিত বলে মনে করেন বিশিষ্টজনরা।

এই ইটভাটা কিভাবে হলো তা বিষয়ে তদন্ত করে লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত নেয়া হবে জানালেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

রিপোর্ট: সুমন শিকদার
এডিট: ফাহিমা সুফল

You may also like