Home সারাদেশ বরগুনায় আম্পানে সর্বশান্ত আম চাষীরা

বরগুনায় আম্পানে সর্বশান্ত আম চাষীরা

by Newsroom

বরগুনা প্রতিনিধি: ঘূর্ণিঝড় আম্পানে বরগুনার সর্বশান্ত হয়ে গেছে আমচাষীরা। তাদের দাবি, ঘূণিঝড়ে গাছের ৮০ শতাংশ আম পড়ে গেছে। সরকার পুনর্বাসনের ব্যবস্থা না করলেও ভোগান্তিতে পড়তে হবে ক্ষতিগ্রস্থদের। এদিকে, আমের ক্ষয়ক্ষতি নিরুপণ করে পুনর্বাসনের আশ্বাস দিয়েছে এই কৃষি কর্মকর্তা।

বরগুনা সদর উপজেলার সোনাখালী গ্রামের মাইনুদ্দিন ময়না মেম্বারের আম বাগান এটি। এ বাগানেই ছিলো আমরোপালি, মল্লিকা, হিমসাগর, ফজলি, কাচামিঠা, ল্যাংরাসহ বিভিন্ন প্রজাতির আম। প্রতিবছর এই বাগান থেকে ৪ থেকে ৫ লাখ টাকা আয় করেন তিনি। কিন্তু এবছর ঘূর্ণিঝড় আম্পান ঝড়ে যায় সব আম। এতে লাভ তো দূরের কথা মুলধনই রক্ষা সম্ভব নয়। বাগানে কর্মরত শ্রমিক ও কর্মচারি নিয়ে অসহায় দিন কাটছে তার।

শুধু ময়না মেম্বারই নয়। শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পানে বরগুনার সব আমচাষীই একই অবস্থা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, বরগুনা জেলায় এবছর ১ হাজার ৫০ হেক্টর জমিতে আম চাষ করা হয়। ঘূর্ণিঝড়ে আম ঝড়ে পড়ায় বেকার হয়ে পড়েছে বাগানে কর্মরত শ্রমিক-কর্মচারিরা। পরিবার পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছে তারা।

ঘূর্ণিঝড় আম্পানে আগাম প্রস্তুতি থাকায় বরগুনায় কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। এসব ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকদের পাশে রয়েছে কৃষি সম্প্রসারণ অফিস। সব ক্ষতি কাটিয়ে আগামী বছর বরগুনায় আরো বেশি আম উৎপাদন হবে এমনটাই প্রত্যাশা কৃষিবিদদের।

রিপোর্ট: হাসান ঝন্টু
এডিট: সাজিয়া আক্তার

You may also like