Home সারাদেশ বাজারে আসছে রংপুরের হাড়িভাঙ্গা আম

বাজারে আসছে রংপুরের হাড়িভাঙ্গা আম

by Newsroom

রংপুর প্রতিনিধি: রংপুরে সম্প্রতি আম্পান প্রভাবে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠতে হাড়িভাঙ্গা আমের পরিচর্যা করছে আম চাষীরা। এখন জনপ্রিয় এই আম বিক্রি করে লাভের আশা করছে কৃষকর।
এদিকে, করোনা পরিস্থিতিতে পরিবহণ, ব্যাংকিং ব্যবস্থাসহ সব ঠিক থাকলে এ বছর শতকোটি টাকার আম বিক্রির স্বপ্ন দেখছে স্থানীয় কৃষকেরা।

রংপুরের মিঠাপুকুর আর বদরগঞ্জ উপজেলায় এখন পথের দুই ধারে আর শত শত বিঘা জমিতে দুলছে হাড়িভাঙ্গা আম। সপ্তাহ খানেক পরই আম গাছ থেকে নামানো হবে। এবার আবহাওয়া ভালো থাকায় বেশি লাভের আশা করছে চাষীরা। সম্প্রতি ঘূর্ণিঝড় আম্পান কিছু ঝড়ে গেলেও অবশিষ্ট আমেই স্বপ্ন দেখছেন আম চাষীরা।

এ জেলার ৩ হাজার ১৮০ হেক্টর জমিতে আম বাগান থাকায় এই আম শুধু দেশেই নয়, বিদেশেও রপ্তানি হয়। ইতিমধ্যে রংপুরে আসতে শুরু করেছেন দেশের বিভিন্ন অঞ্চলের পাইকাররা। তবে, করোনাকালে পরিবহণ এবং ব্যাংকিং ব্যবস্থা ঠিক রাখার সঙ্গে থাকা-খাওয়ার ব্যবস্থার সংকট রয়েছে বলে অভিযোগ তুলেছেন আম বাগান মালিক ও ব্যাপারীদের।

ধারণা করা হচ্ছে, এবার প্রতিমণ আম সর্বনিম্ম আড়াই হাজার থেকে শুরু করে মৌসুমের শেষদিকে বিক্রি হবে ২৫ হাজার টাকায়। তাই এই অঞ্চলের অর্থনীতি আরো ভালো হওয়ার আশা করছে কৃষি বিভাগ।

এদিকে, আম বাগানী এবং পাইকারদের বিশেষ নিরাপত্তাসহ পরিবহন ব্যবস্থার সুযোগ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানালেন জেলা প্রশাসক আসিব আহসান।

রিপোর্ট: রফিকুল ইসলাম
এডিট: সাজিয়া আক্তার

You may also like