Home অর্থনীতি বাজেট নিয়ে সাধারণ মানুষের ভাবনা…

বাজেট নিয়ে সাধারণ মানুষের ভাবনা…

by Newsroom

ভয়েস রিপোর্ট: প্রতিবছর জুন মাসেই ঘোষণা করা হয় জাতীয় বাজেট। তারই ধারাবাহিকতায় ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয় বৃহস্পতিবার। এটি দেশের ৪৯তম বাজেট আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট। এবারের বাজেট নিয়ে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মধ্যে আছে মিশ্র প্রতিক্রিয়া। তবে তাদের বেশিরভাগেরই মত, করোনা মোকাবেলার পাশাপাশি বর্তমান সরকারের দেয়া বাজেট জনবান্ধব। বাজেট সঠিকভাবে বাস্তবায়ন হলে সুফল পাবে সাধারণ জনগন থেকে শুরু করে সব খাতের মানুষ।


করোনা পরিস্থিতিতে বাজেটের আকার নিয়ে সাধারণ মানুষের আগ্রহ একটু কম। প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ কোন পণ্যের দাম কমল বা বাড়ল সেটা নিয়েই হিসেব কষছেন তারা। কারণ বাজেটের জিনিসপত্রের দাম বাড়লে প্রভাব পড়বে তাদের জীবন-জীবিকায়।
রাজধানীতে বসবাসকারীদের অনেকের মত, সাধারণ মানুষের প্রতি লক্ষ্য রেখে কোনো বাজেট করা হয় না। এমনকি বাচ্চাদের গুঁড়ো দুধের জন্যও ভ্যাট দিতে হয়। তাদের প্রত্যাশা, অতি প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের ভ্যাট কমানো হবে সমন্বয় বাজেটে। মধ্যবিত্তদের জন্য মূল্য সংযোজন কর পরিমিত পর্যায়ে রাখার প্রশংসার পাশাপাশি শিক্ষা ও গবেষণা খাতে বাজেট বাড়ানোর প্রয়োজন ছিলো বলেও মনে করেন অনেকে।
তবে এবারের বাজেট কল্যানমুখি জানিয়ে অনেকেই মনে করছেন স্বাস্থ্য খাতে ব্যপক পরিবর্তন আসবে আগামী দিনে।
বাজেটে ব্যবসায়ীদের জন্য বিভিন্ন প্যাকেজ থাকায় খুশি ব্যবসায়ী নেতারাও।
করোনার কারণে কয়েক মাস ধরে বিপর্যয়ের পরও বাজেটের আকার কমেনি, বরং বড়ো আকারের বাজেট হওয়ায় এটি অর্থনীতি পুনরুদ্ধারের এক ভারসাম্যপূর্ণ বাজেট বলে মনে করেন নীতিনির্ধারকরা।

You may also like