Home অপরাধ প্রকাশ্যে বিক্রি হচ্ছে বন্যপাখি

প্রকাশ্যে বিক্রি হচ্ছে বন্যপাখি

by Newsroom

ঠাকুরগাঁও : ফাঁদ পেতে প্রকাশ্যে চলছে বন্যপাখি শিকার। আইনের সঠিক বাস্তবায়ন ও সচেতনতার অভাবে নানা প্রজাতির পাখি ধরা পড়ছে শিকারীদের ফাঁদে।পরে এসব পাখি ফেরি করে বিক্রি করা হচ্ছে স্থানীয় হাট-বাজারে।

প্রশাসন কোনো পদক্ষেপ না নেয়ায় দিনদিন বেড়েই চলেছে এসব পাখি শিকারীদের দৌরাত্ম। চাড়োল ইউনিয়নের ঐতিহ্যবাহী ‘লাহিড়ী হাটে’ গড়ে উঠেছে এ বন্যপাখি বিক্রির হাট।

এসব হাট ইজারার মাধ্যমে রাজস্ব আদায় করছে সরকার । প্রতি সপ্তাহে সোমবার ও শুক্রবার বসে বন্যপাখির হাট। এ সব হাটে টিয়া, গাড়োল টিয়া, ঘুঘু, শালিক, বক, পানকৌড়ি ও ওয়াক্কাসহ বিভিন্ন প্রজাতির পাখি বিক্রি হচ্ছে। এগুলোর মধ্যে প্রতি জোড়া টিয়া পাখি ৮০০ টাকা, ঘুঘু ৪৫০ টাকা, বিভিন্ন প্রজাতির বক জোড়া ৩০০ টাকা।

এ ছাড়াও ছোট আকৃতির বিভিন্ন পাখি বিক্রি হচ্ছে ১০০ টাকা জোড়া।শুধু এ হাটেই নয়, জেলার অন্যান্য হাঁট-বাজারেও প্রকাশ্যে বন্যপাখি বিক্রি হচ্ছে। আর বাজার থেকেই খাঁচাবন্দি পাখি কিনে বাড়ি যাচ্ছেন মধ্যবিত্ত-উচ্চ মধ্যবিত্ত ক্রেতারা।

এসব পাখি বিক্রি বন্ধে মনিটরিং করা হচ্ছে বলে জানিয়েছে চাড়োল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

পাখি নিধন বন্ধ ও হাট-বাজারগুলোতে প্রকাশ্যে পাখিবিক্রি বন্ধে প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

ভয়েসটিভি/ঠাকুরগাঁও প্রতিনিধি/সাম্মা/দেলোয়ার

You may also like