Home বিশ্ব বিশ্বের বিখ্যাত সব উঁচু ভাস্কর্য

বিশ্বের বিখ্যাত সব উঁচু ভাস্কর্য

by Amir Shohel

ভাস্কর্য একটি দেশের ইতিহাস ও ঐতিহ্যের ধারক। একই সঙ্গে দেশটির শিল্প-সংস্কৃতিও ফুটে ওঠে ভাস্কর্যে। বিশ্বের সর্বত্র বিভিন্ন ধরনের, বহুমূখী আকৃতির ভাস্কর্য দেখতে পাওয়া যায়। রেনেসাঁ এবং আধুনিককালে এটি ব্যাপকভাবে প্রসারিত হয়েছে। বিশ্বের পাঁচ উঁচু ভাস্কর্য নিয়ে এই প্রতিবেদন।

বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্যটি এখন ভারতে। এর নাম ‘একতা মূর্তি’ বা ‘স্ট্যাচু অফ ইউনিটি’। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা বল্লভভাই পটেলের স্মৃতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে নির্মিত একটি শ্রেষ্ঠ ভাস্কর্য। ১৮২ মিটার লম্বা এই ভাস্কর্য বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য। যা প্রায় ৬০ তলা ভবনের সমান উঁচু। ভাস্কর্যটি বানানো হয়েছে গুজরাটে। তবে ভাস্কর্যটি নিয়ে দেশেই সমালোচনা শুরু হয়েছে, কেননা, এতে খরচ হয়েছে ৩৫ কোটি ৬০ লাখ ইউরো।

যুক্তরাষ্ট্রের স্ট্যাচু অফ লিবার্টি, উচ্চতায় এটি ভারতের ভার্কর্যটির প্রায় অর্ধেক। তবে এর সুখ্যাতিকে কেউ ছাপিয়ে যেতে পারবে না। নিউ ইয়র্ক সিটির এই ভাস্কর্যটির উদ্বোধন হয় ১৮৮৬ সালে। এটি ফ্রান্স ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রকে উপহার হিসেবে দিয়েছিল। এটা দাঁড়িয়ে আছে নিউয়র্কের লিবার্টি আইল্যান্ডে। এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত এবং যুক্তরাষ্ট্রের বিখ্যাত ল্যান্ডমার্ক। এটি লিবার্টাস, রোমান স্বাধীনতার দেবীর একটি মূর্তি। সে তার ডান হাতে একটি মশাল ও বাম হাতে একটি টাবুলা আনসাটা ধরে রাখে যেখানে রোমান অক্ষরে ৪ জুলাই, ১৭৭৬ লেখা, যা যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণার তারিখ। তার পায়ের শেকল ভেঙে সে এগিয়ে যায়, যেটা তৎকালীন সময়ের দাসপ্রথা রদের প্রতীক হিসেবে দেখানো হয়েছে।

ব্রাজিলের ক্রাইস্ট দ্য রিডিমার, এই ভাস্কর্যের কাছে গেলে পর্যটকরা রিও ডি জানেইরোর অপূর্ব দৃশ্য দেখতে পান। সুগারলোফ পর্বতের উপর অবস্থিত ৩০ মিটার উঁচু ভাস্কর্যটি। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটক আকর্ষণ কেন্দ্র। ২০০৭ সালে এটি বিশ্বের সপ্তম আশ্চর্যের তালিকাভুক্ত হয়েছিল।

মিয়ানমারের গোল্ডেন জায়ান্ট, ১১৬ মিটার উচ্চতার ‘লেকুন সেকায়া’ ভাস্কর্যটি আসলেই অন্যরকম। ২০০৮ সালে এর নির্মাণকাজ শেষ হয়। বিশ্বের উচ্চতম বুদ্ধ মূর্তিগুলোর মধ্যে অন্যতম এটি।

চীনের সমুদ্রের দেবী বা গডেস ইন দ্য সি, গুয়ানিন অফ নানসান মূর্তিটি আকারে বিশাল। ২০০৫ সালে এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। চীনের পৌরাণিক কাহিনিতে গুয়ানিন করুনার দেবী হিসেবে পরিচিত। পূর্ব এশিয়ার এই গুরুত্বপূর্ণ ভাস্কর্যটি ৭৮ মিটার উঁচু। বিশ্বে গুয়ানিন দেবীর সবচেয়ে উঁচু মূর্তি এটি।

চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ, ভারতে প্যাটেলের ভাস্কর্য উন্মোচনের আগে চীনের স্প্রিং টেম্পল বু্দ্ধ বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্যের স্বীকৃতি পেয়েছিল। চীনের হেনান প্রদেশে ১২৮ মিটার দীর্ঘ বুদ্ধ একটি পদ্মফুলের সিংহাসনে দাঁড়িয়ে আছে। ২০০৮ সালে এর নির্মাণ কাজ শেষ হয়।

ভয়েসটিভি/এএস

You may also like