Home বিশ্ব বিশ্ব খাদ্য সংস্থার গুদাম থেকে ১৭শ টন খাবার লুট

বিশ্ব খাদ্য সংস্থার গুদাম থেকে ১৭শ টন খাবার লুট

by Mesbah Mukul

সুদানের নর্থ দারফুর রাজ্যে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) একটি গুদাম ও বেশ কয়েকটি ভবনে হামলা চালিয়ে প্রচুর পরিমাণ খাবার লুট করে নিয়ে গেছে অজ্ঞাত বন্দুকধারীরা। এই ঘটনার পর ওই রাজ্যে রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। খবর আল জাজিরার।

বুধবার এক বিবৃতিতে জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ হাজার ৭শ টনের বেশি খাবার লুট করে নিয়ে যাওয়া হয়েছিল। অর্থাৎ বন্দুকধারীরা প্রায় ৭ লাখ ৩০ হাজার দরিদ্র মানুষের এক মাসের খাবার লুট করেছে। ওই রাজ্যের রাজধানী এল ফাশের এলাকার একটি গুদামে ওই লুটের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা সুনা জানিয়েছে, বিশ্ব খাদ্য কর্মসূচির গুদামের কাছাকাছি ব্যাপক গুলি বর্ষণের শব্দ পাওয়া গেছে।

সুদানের প্রায় বেশিরভাগ মানুষই দরিদ্র। সেখানে প্রতি তিনজনের মধ্যে একজনের জরুরি সহায়তা প্রয়োজন। জাতিসংঘের মানবাধিকার সমন্বয়কারী খারদিয়াতা লো এন’দিয়ায়ে বলেন, যেসব মানুষের জরুরি ভিত্তিতে খাবার প্রয়োজন তাদের কাছে তা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে আমাদের যে সক্ষমতা তা এই হামলার কারণে বাধাগ্রস্ত হলো।

সুদানে মানবাধিকার কার্যক্রম এবং জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠানকে সুরক্ষা দেওয়ার বিষয়ে সব ধরনের পদক্ষেপ গ্রহণের জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এক টুইট বার্তায় দারফুর গভর্নর মিনি মিওয়ানি এই ঘটনাকে বর্বর কর্মকাণ্ড বলে উল্লেখ করেছে। এই ঘটনায় দোষীদের শাস্তির আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এদিকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসও এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।

ওই অঞ্চলে গত অক্টোবর থেকেই তীব্র সংঘাত চলছে। জমি, গবাদি পশু এবং পানি এবং বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে পশুপালক এবং কৃষকদের মধ্যে লড়াইয়ে প্রায় ২৫০ জন নিহত হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা (আইওএম) জানিয়েছে, হাজার হাজার মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। জাতিসংঘ বলছে, আগামী বছর দেশটির ১ কোটি ৪০ লাখের বেশি মানুষের মানবিক সহায়তা প্রয়োজন হবে যা, গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুন : কোটি টাকায় জমি কিনেছেন খাদ্য গুদামের নিরাপত্তা প্রহরী

ভয়েসটিভি/এমএম

You may also like