Home অর্থনীতি বেসরকারি খাতকে সহায়তায় অর্থায়ন বাড়িয়েছে এডিবি

বেসরকারি খাতকে সহায়তায় অর্থায়ন বাড়িয়েছে এডিবি

by Newsroom
এডিবি

ভয়েস রিপোর্ট: গত বছরের শেষের দিকে ৫১৮ মিলিয়ন ডলার থেকে আর্থিক সীমা ৭৫৫ মিলিয়ন ডলার করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশে বেসরকারি খাতকে সহায়তার জন্য সম্প্রসারণ করেছে ট্রেড ফিনান্স প্রোগ্রামকে (টিএফপি)।

মঙ্গলবার (এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এডিবি জানায়, টিএফপি বাংলাদেশের ১২টি ব্যাংকের সঙ্গে কাজ করছে।

এডিবি কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ জানান, অর্থনীতিতে করোনার প্রভাব বিবেচনা করে, বাংলাদেশে বেসরকারি খাতের ঋণের প্রাপ্যতা, টিএফপির বৃদ্ধি তরলতা বৃদ্ধি করা হবে। বাংলাদেশ সবচেয়ে সক্রিয় টিএফপি দেশ হিসাবে উল্লেখ করে তিনি বলেন, এই কর্মসূচি এ পর্যন্ত ৮২৪ মিলিয়ন ডলারের বাণিজ্যকে সাপোর্ট করেছে। যার মধ্যে ৭৮ শতাংশ লেনদেন হয়েছে বেসরকারি খাতে।
টিএফপির পোর্টফোলিও ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোগকে (এসএমই) সহায়তা করে। ফলে বাংলাদেশে নারীসহ ব্যবসায়ীদের অংশগ্রহণ বাড়বে বলে দাবি করে মনমোহন প্রকাশ।

বর্তমানে টিএফপি ২১ টি দেশের ২৪০ টিরও বেশি ব্যাংকের সঙ্গে কাজ করে। এশিয়ার সবচেয়ে চ্যালেঞ্জিং বাজারে আমদানি ও রফতানিকারক কাজে জড়িত হওয়ার জন্য প্রয়োজনীয় আর্থিক সহায়তা করে। ২০১৯ সালে টিএফপি মোট ৪ হাজার ৮৩টি লেনদেনে সহায়তা করে। মোট লেনদেন হয় ৫ দশমিক ৪ বিলিয়ন ডলার।

You may also like