Home বিনোদন ভারতীয় নন, অথচ বলিউডে দাপিয়ে কাজ করছেন যে নায়িকারা

ভারতীয় নন, অথচ বলিউডে দাপিয়ে কাজ করছেন যে নায়িকারা

by Amir Shohel

কেউ ভারতীয় বংশোদ্ভূত, কারোর সঙ্গে আবার দেশটির কোনো নাড়ির টান নেই- তবে গোটা দেশকে তাঁদের রূপে, গুণে মুগ্ধ করে বলিউডে জমিয়ে কাজ করছেন তারা। বলিউড আপন করে নিয়েছে তাদের সকলকে। ভারতীয় না হয়েও ভারতবাসীর মনে রাজ করছেন এই সুন্দরীরা। যাদের রূপের মোহে মূর্ছা যায় আসমুদ্রহিমাচল, সেইসব বিদেশিনী নায়িকাদের পরিচয় এই প্রতিবেদনে তুলে ধরছি।

সানি লিওন
শুরুতেই বলছি সানি লিওনের কথা। বাবা-মা জন্মসূত্রে ভারতীয় হলেও সানির জন্ম, বেড়ে ওঠা কানাডায়। পর্ন ছবির মাধ্যমে কর্মজগতে যাত্রা শুরু করেন তিনি। ভারতে টেলিভিশন শো বিগ বসের মাধ্যমে ২০১১ সালে মুম্বাই ইন্ডাস্ট্রিতে পথ চলা শুরু হয় তার। জিসম ২-ছবি দিয়ে বলিউডে অভিষেক হয়। এরপর রাগিনি এমএমএস-২ সহ একাধিক ছবিতে কাজ করেছেন তিনি। ‘লেয়লা’র মতো একাধিক আইটেম গানে দেখা গেছে তাঁকে। মার্কিন নাগরিককে বিয়ে করে দেশটির নাগরিক হন সানি লিওন।

নার্গিস ফাকরি
আমেরিকান অভিনেত্রী নার্গিস ফাকরি। রণবীর কাপুরের বিপরীতে ‘রকস্টার’ ছবি দিয়ে বলিউডে পথ চলা শুরু করেন তিনি। সম্প্রতি অক্ষয় কুমারের হরি ওম প্রোডাকশনে তিনটি ছবির চুক্তি হয়েছে তাঁর সঙ্গে।

আলিয়া ভাট
এই তালিকায় একদম চমকে দেয় যে নাম তা হল আলিয়া ভাট! মহেশ ভাট কন্যা কিন্তু ভারতের নাগরিক নন। মা সোনি রাজদান ব্রিটিশ নাগরিক হওয়ায় আলিয়াও ব্রিটিশ। ভারতে দ্বিনাগরিকত্ব চালু নেই. ব্রিটিশ পাসপোর্ট ত্যাগ না করায় এ দেশে ভোট দিতে পারেন না আলিয়া। ‘স্টুডেন্টস অফ দ্য ইয়ার’ ছবির মাধ্যমে বলিউডে পথ চলা শুরু করেন তিনি। এখন বলিউডের প্রথম সারির অভিনেত্রী আলিয়া।

ক্যাটরিনা কাইফ
ব্রিটিশ ভারতীয় অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। ক্যাটরিনার বাবা কাশ্মীরি, তবে মা ব্রিটিশ। ক্যাটের কাছে রয়েছে ব্রিটেনের পাসপোর্ট। বলিউডে বার্বি ডল নামে পরিচিত। নিজের রূপের জাদুতে গত দু-দশক ধরে আপামর ভারতীয় মন জয় করেছেন তিনি। সালমন খান ও অক্ষয় কুমারের ছবি লাকি ম্যাসকট হিসেবে পরিচিত ক্যাটরিনা।

অ্যামি জ্যাকসন
ব্রিটিশ অভিনেত্রী অ্যামি জ্যাকসন। ব্রিটিশ বিউটি পিজিয়নের খেতাব পেয়েছেন তিনি। ভারতীয় চলচ্চিত্র জগতে হিন্দি এবং তামিল ছবিতে অভিনয় করেছেন তিনি। প্রতিক বব্বরের বিপরীতে ‘এক দিওয়ানা থা’ তাঁর প্রথম বলিউডের ছবি।

জ্যাকলিন ফার্নান্দিজ
শ্রীলঙ্কান অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দিজ। ২০০৬ সালে মিস শ্রীলঙ্কান ইউনিভার্স হয়েছেন। ২০০৯ সালে সুজয় ঘোষের ছবি ‘আলাদিন’ দিয়ে বলিউডে পথ চলা শুরু করেন তিনি। গত এক দশকে বলিউডের পছন্দের নায়িকা জ্যাকলিন।

বারবারা মোরি
বিদেশিনী নায়িকাদের তালিকায় আছেন বারবারা মোরি। হৃত্বিকের সঙ্গে ‘কাইটস’ ছবিতে অভিনয় করছেনে মেক্সিকান অভিনেত্রী। দুজনের অনস্ক্রিন এবং অফস্ক্রিন রসায়ন নিয়ে অনেক চর্চা হয়েছিল।

ক্লউডিয়া সিসলা
পোল্যান্ডে জন্ম ‘বালমা গার্ল’ হিসেবে পরিচিত অভিনেত্রী ক্লউডিয়া সিসলা। তাঁর বাবা পোল্যান্ডবাসী এবং মা জার্মানি। তিনি হিন্দু ধর্ম গ্রহণ করেছেন। অক্ষয় কুমরের ‘খিলাড়ি ৭৮৬’তে দেখা গেছে তাঁকে।

এলি আব্রাম
সুইডিস-গ্রীক অভিনেত্রী এলি আব্রাম। ‘মিকি ভাইরাস’ ছবির মাধ্যমে বলিউডে ডেবিউ করেন তিনি। বর্তমানে টেলিভিশন ইন্ডাস্ট্রিতে কাজ করছেন। সালমন খানের বিগ বস ৭ সিজনে অংশগ্রহণ করেছিলেন তিনি।

নোরা ফাতেহি
মরক্কো নিবাসী নোরা ফাতেহি। কানাডার নাগরিকত্ব রয়েছে তার। বলিউড ছবিতে আইটেম সং-এর পাশাপাশি রিয়্যালিটি শো-তে দেখা গেছে তাঁকে।

বনিতা সান্ধু
ব্রিটিশ নাগরিক অভিনেত্রী বনিতা সান্ধু। সুজিত সরকারের ছবি অক্টোবরের সঙ্গে বলিউডে যাত্রা শুরু হয় তাঁর। ছবিতে বরুণ ধাওয়নের নায়িকা হিসাবে দেখা মিলেছিল বনিতার।

সানি থেকে আলিয়া, কিংবা ক্যাটরিনা থেকে জ্যাকলিন-বলিউডে দাপিয়ে কাজ করছেন এই সকল বিদেশিনীরা। তাঁদের রূপে, গুণে মুগ্ধ গোটা দেশ। বলিউড আপন করে নিয়েছে সকলকে। ভারতীয় না হয়েও ভারতবাসীর মনে রাজ করছেন এই সুন্দরীরা।

ভয়েসটিভি/এএস

You may also like