Home বিশ্ব ভারতে লকডাউনের মেয়াদ বাড়ালো ১৭ মে পর্যন্ত

ভারতে লকডাউনের মেয়াদ বাড়ালো ১৭ মে পর্যন্ত

by shahin

ভয়েজ ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় লকডাউনের সময়সীমা আবারও বাড়ালো ভারত। এ নিয়ে তৃতীয় দফায় আরো দুই সপ্তাহ লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। ৩ মে পর্যন্ত লকডাউন বলবৎ থাকা অবস্থায় সারা দেশে আরো দুই সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিল কেন্দ্রীয় সরকার। ৪ মে থেকে পরবর্তী দু’সপ্তাহ অর্থাৎ ১৭ মে পর্যন্ত লকডাউন জারি থাকবে।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে করোনা পরিস্থিতি এবং লকডাউনের প্রয়োজনীয়তা নিয়ে পর্যালোচনা হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রণালয় লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নতুন গাইডলাইন তৈরি করেছে। ‘রেড’, ‘অরেঞ্জ’ ও ‘গ্রিন’ জোন অনুসারে এই গাইডলাইন তৈরি করা হয়েছে। ‘গ্রিন’ ও ‘অরেঞ্জ’ জোনের ক্ষেত্রে কিছু শিথিলতা আনা হবে। তবে সব জোনেই নিরপেক্ষভাবে কিছু বিধিনিষেধ থাকবে। বিমান, রেল, মেট্রো পরিষেবা ও আন্তঃরাজ্য ভ্রমণ নিষিদ্ধ থাকবে। এই সময়ে বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। সেই সঙ্গে রেস্তোরাঁ, হোটেলও বন্ধ থাকবে। সিনেমা হল, মল ও জিমের মতো বড় জমায়েতের স্থান বন্ধ থাকবে।

ভারতে শুক্রবার পর্যন্ত করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ৩৬৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৯ হাজার ৬৫ জন, মৃত্যু হয়েছে ১১৫২ জনের।

You may also like