Home বিনোদন ভারতে সিনেমা হল খোলার অনুমতি

ভারতে সিনেমা হল খোলার অনুমতি

by Newsroom

শর্তসাপেক্ষে সিনেমা হল খোলার অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। আগামী ১৫ অক্টোবর থেকে ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হল ও মাল্টিপ্লেক্স খোলা যাবে জানিয়েছে সরকার।

দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ বিষয়ে ২৩টি নির্দেশনা দিয়েছে। এগুলো কর্মী ও দর্শকসহ সবাইকে মেনে চলতে হবে। ৬ অক্টোবর মঙ্গলবার টুইটারে নির্দেশনাগুলো গাইডলাইনগুলো শেয়ার করেছেন ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেদকার।

নির্দেশনাগুলো হল- মোট আসন সংখ্যার ৫০ শতাংশের বেশি টিকিট বিক্রি করা যাবে না, দর্শকরা বসার সময় পর্যাপ্ত শারীরিক দূরত্ব রাখতে হবে, যেসব আসনে বসা যাবে না সেগুলো চিহ্নিত করে দিতে হবে, হাত ধোয়ার উপকরণ ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে, মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ইনস্টল ও ব্যবহারের পরামর্শ দিতে হবে, থার্মাল স্ক্রিনিং করার মাধ্যমে কোভিড-১৯ উপসর্গ না থাকলে সিনেমা হল ঢোকার অনুমতি পাবে, হল কর্তৃপক্ষকে স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে নজরদারি রাখতে হবে এবং অসুস্থ কাউকে দেখলে সংশ্লিষ্টদের জানাতে হবে, দুটি প্রদর্শনীর মাঝে বড় ব্যবধান রাখতে হবে, ডিজিটাল পদ্ধতিতে টিকিট বেচাকেনার ব্যবস্থা রাখতে হবে, সব জায়গা নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে, টিকিট বিক্রির জন্য পর্যাপ্ত সংখ্যক কাউন্টার খোলা যাবে, হলের ভেতর বিরতির সময় দর্শকদের বাইরে বের না হওয়ার উৎসাহ দিতে হবে, টিকিট বিক্রির জন্য কাউন্টারের সামনে মেঝেতে সামাজিক দূরত্ব বজায় রাখার চিহ্ন দিতে হবে, টিকিট কাউন্টার সারাদিন খোলা রাখাসহ ভিড় এড়াতে অগ্রিম বুকিং ব্যবস্থা রাখতে হবে, থুথু ফেলা পুরোপুরি নিষিদ্ধ, হাঁচি ও কাশির ক্ষেত্রে শিষ্টাচার মেনে চলতে হবে, কেবল প্যাকেটজাত খাবার ও পানীয় বেচাকেনা করা যাবে, খাবার ও পানীয় বিক্রির একাধিক কাউন্টার থাকতে পারে, প্রেক্ষাগৃহের কর্মীদের সুরক্ষায়ন গ্লাভস-বুট-মাস্ক-পিপিই পর্যাপ্ত রাখতে হবে, যোগাযোগের মাধ্যম সহজ করতে দর্শকদের মোবাইল ফোন নম্বর নেওয়া হবে, করোনাভাইরাস সম্পর্কিত মানহানিকর আচরণ কঠোরভাবে মোকাবিলা করতে হবে, পুরো প্রেক্ষাগৃহের শীতাতপ নিয়ন্ত্রণের তাপমাত্রা ২৪-৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হতে হবে, প্রতিটি প্রদর্শনীর আগে-বিরতি-সমাপ্তিতে স্বাস্থ্যবিধির ব্যাপারে জনসেবামূলক ঘোষণা দিতে হবে।

অন্যদিকে, বাংলাদেশেও আগামী ১৫ অক্টোবর সিনেমা হল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সেটা এখনও চূড়ান্ত হয়নি।

ভয়েস টিভি/এমএইচ

You may also like