Home জাতীয় ভারত-বাংলাদেশ ট্রানজিট চুক্তির প্রথম চালান গেলো ত্রিপুরায়

ভারত-বাংলাদেশ ট্রানজিট চুক্তির প্রথম চালান গেলো ত্রিপুরায়

by Amir Shohel

ভারত-বাংলাদেশ ট্রানজিট চুক্তির পরীক্ষামূলক প্রথম চালান ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ২৩ জুলাই বৃহস্পতিবার সকাল ৯টায় ভারতের ত্রিপুরার আগরতলায় পৌঁছেছে। দুই দেশের শূন্য রেখায় ত্রিপুরার মূখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব উপস্থিত থেকে ট্রানজিটের চালানটি গ্রহণ করেন।

নির্ধারিত সময়ের একদিন পর আজ আগরতলায় গেছে রড ও ডাল। বাংলাদেশের ম্যাংগু লাইন নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতের ডার্সেল লজিস্টিক লিমিটেডের পাঠানো পণ্যগুলো পরিবহন করছে কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনাল।

পরীক্ষামূলক প্রথম চালান হিসেবে ৫৩ দশমিক ২৫ মেট্রিক টন রড এবং ৪৯ দশমিক ৮৩ মেট্রিক টন ডাল নিয়ে গত ১৪ জুলাই কোলকাতার নদীবন্দর থেকে চট্টগ্রাম নদীবন্দরের উদ্দেশে রওনা হয় সেজুতি নামের একটি জাহাজ। জাহাজটি নির্ধারিত সময়ের চেয়ে বিলম্বে মঙ্গলবার (২১ জুলাই) দুপুরে চট্টগ্রাম নদীবন্দরে নোঙর করে।

এরপর আনুষ্ঠানিকতা শেষে জাহাজ থেকে পণ্য খালাসের কাজ করে কে. জে. শিপিং। পরে চট্টগ্রাম নদীবন্দর থেকে বুধবার ভোর রাতে রড ও ডাল বোঝাই চারটি ট্রেইলর আখাউড়া স্থলবন্দরে পৌঁছে বিকেল সাড়ে ৪টায়।

ভারতীয় পণ্য পরিবহনকারী প্রতিষ্ঠান আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. আক্তার হোসেন সাজু জানান, আজ বৃহস্পতিবার ভারতের এসব পণ্য গোলি প্রেরণ করা হয়েছে এসময় ত্রিপুরার মূখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে এসব পণ্য তারা গ্রহণ করেন।

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার কাজী ইরাজ ইশতিয়াক বলেন, পণ্য পরিবহনের জন্য জাতীয় রাজস্ব বোর্ড থেকে মাশুল নির্ধারণ করে দেয়া হয়েছে। তবে মাশুল আদায়ের সব কিছু চট্টগ্রাম বন্দরেই সম্পন্ন করা হয়েছে।

ভয়েসটিভি/ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি/এএস

You may also like