Home অপরাধ ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলবে কোর্ট : অধ্যাদেশ

ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলবে কোর্ট : অধ্যাদেশ

by shahin

ভয়েজ টিভি: করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলাকালীন দেশের বিচার ব্যবস্থা সচল রাখতে ভার্চুয়াল কোর্ট চালু হচ্ছে । মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত এক অধ্যাদেশের অনুমোদন দেওয়া হয় । আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়ে অধ্যাদেশ জারি করেছেন রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ।

শনিবার রাতে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির পর তা গেজেট আকারে প্রকাশ করেছে আইন মন্ত্রণালয়।

এর আগে গত বুধবার ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ তৈরি করতে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

সশরীরে উপস্থিত না থেকে, ভিন্ন ভিন্ন অবস্থানে থেকেও ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বিচার পরিচালনা করাই হচ্ছে ভার্চুয়াল কোর্ট। এই ব্যবস্থায় আসামিকে জেলখানায় রেখে, আইনজীবীকে বাসায় রেখে ও সাক্ষীকে অন্য জায়গায় রেখে ভিডিও কনফারেন্সিং ও অন্যান্য ডিজিটাল পদ্ধতি অ্যাপ্লাই করে বিচারকার্য করা সম্ভব হবে। এটাই হল এই অধ্যাদেশের মূল বিষয়।

বাংলাদেশে বিষয়টি নতুন হলেও, পার্শ্ববর্তী ভারত ও পাকিস্তানে এর মধ্যেই এ ধরণের আদালতের কার্যক্রম শুরু হয়েছে। বিশ্বের অনেক দেশে এ ধরণের আদালত চালু আছে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, করোনাভাইরাসের কারণে দুই মাসের বেশি সময় ধরে দেশের সব আদালতের কার্যক্রম বন্ধ থাকায় সাধারণ মানুষ ভোগান্তিতে পড়ছে। যার ফলে বিচারাধীন অনেক মামলার কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ‘আদালতে তথ্য প্রযুক্তির ব্যবহার-২০২০’ নামক অধ্যাদেশের অনুমোদন দেয়ায় ডিজিটাল পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালত পরিচালিত হবে।”

You may also like