Home বিশ্ব ভূমিকম্পের আঘাতে কেঁপে উঠলো ফিলিপাইন

ভূমিকম্পের আঘাতে কেঁপে উঠলো ফিলিপাইন

by Newsroom
ভূমিকম্পের আঘাতে

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কেঁপে উঠলো ফিলিপাইনের রাজধানী ম্যানিলা। এ সময় রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৬। স্থানীয় সময় ১৮ আগস্ট মঙ্গলবার সকাল ৫টা ৩৩ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। বিষয়টি নিশ্চিত করেছে ইউরোপিয়ান মেডিটারানিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার (ইএমএসসি)।

ম্যানিলায় ভূমিকম্পে একটি বাড়ির নিচে বেশ কিছু মানুষ আটকা পড়েছেন। এছাড়াও আরও বেশি কিছু বাড়ি-ঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তা ও সেতু ভেঙ্গে গেছে। ভূমিকম্পের আঘাতে কাতেইনগান পৌরসভায় একটি তিনতলা ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে।

ফিলিপাইনের ভূ-তাত্বিক সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কারণে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। তবে আফটার শকের ঝুঁকি রয়েছে। উপকূলীয় এলাকায় কিছু বাড়ি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।

ফিলিপাইন ইনস্টিটিউট অফ ভলকনোলজি অ্যান্ড সিসমোলজি বলছে, মঙ্গলবার সকালে ম্যানিলা থেকে ৪৫১ কিলোমিটার দক্ষিণে ফিলিপাইনের কেন্দ্রে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

আগস্ট মাসের ১ তারিখে ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল ফিলিপাইনে। আর এ নিয়ে একই মাসেই দেশটিতে দু’বার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

এর আগে ১৯৯০ সালে ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৭ দশমিক ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় ২ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

ভয়েস টিভি/ইন্টারন্যাশনাল ডেস্ক/টিআর

You may also like