Home সারাদেশ ভোমরা বন্দর দিয়ে এলো ৭২১ টন পেঁয়াজ

ভোমরা বন্দর দিয়ে এলো ৭২১ টন পেঁয়াজ

by Shohag Ferdaus
ভোমরা বন্দর

পূর্ব ঘোষণা ছাড়াই ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এতে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরের ব্যবসায়ীদের ১৬৫ ট্রাক পেঁয়াজ ভারতীয় সীমান্তে আটকে পড়ে। তবে ভারত সরকার পূর্বে এলসি করা পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় ১৯ সেপ্টেম্বর শনিবার বেলা সাড়ে ১২টা থেকে ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ৩১ ট্রাক পেঁয়াজ দেশে প্রবেশ করে।

ভোমরা বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ৩১ ট্রাকে ৭২১ টন পেঁয়াজ দেশে প্রবেশ করেছে। ভারত কেন পেঁয়াজ রফতানি বন্ধ করেছিল সে বিষয়ে লিখিতভাবে কিছু জানায়নি। যে পেঁয়াজের ট্রাকগুলো দেশে প্রবেশ করেছে সেগুলো সব পূর্বের এলসি করা পেঁয়াজ। এছাড়াও এসব ট্রাকের অনুমোদন করা ছিল।

ব্যবসায়ীদের সংগঠণ ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, অনুমোদন করা ট্রাক রয়েছে ৪০-৪৫ টি। এছাড়া ১২৫ ট্রাক পেঁয়াজ এলসি করা রয়েছে। ভারতের দিল্লী সরকার ডকুমেন্ট পাস (অনুমোদন) করা ট্রাকগুলো ছেড়ে দিয়েছে। বাকিগুলো দেয়নি। তাছাড়া পেঁয়াজ রফতানির বিষয়ে এখনো ভারত কোনো সিদ্ধান্ত জানায়নি।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মাকসুদ খান বলেন, গত ১৪ সেপ্টেম্বর (সোমবার) আকস্মিক পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এরপর পূর্বের ডকুমেন্ট পাস করা ট্রাকগুলো বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয় দিল্লি সরকার। ভোমরাসহ তিনটি বন্দর দিয়ে ২৫ হাজার মেট্রিকটন পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে দিল্লি সরকার। সেই অনুমতিতে ডকুমেন্ট পাসকৃত ট্রাকগুলো দেশে প্রবেশ করছে।

ভয়েস টিভি/এসএফ

You may also like