Home বিশ্ব করোনা মহামারিতে মৃত্যু ৪ হাজার, শনাক্ত ১১ লাখ ৫৮ হাজার

করোনা মহামারিতে মৃত্যু ৪ হাজার, শনাক্ত ১১ লাখ ৫৮ হাজার

by Mesbah Mukul
আড্ডা

করোনা মহামারিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৪ হাজার ১২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মহামারির শুরু থেকে ভাইরাসটিতে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬০ লাখ ১৯ হাজার ৪৩৪ জনে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১১ লাখ ৫৮ হাজার ১৫২ জন। বিশ্বে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৪ কোটি ৬৬ লাখ ১১ হাজার ৪৯৫ জনে।

একই সঙ্গে একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ১৩ লাখ ১৭ হাজার ৬৪৭ জন। এ নিয়ে করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ কোটি ৯৬ লাখ ২৯ হাজার ১৭৩ জনে।

সোমবার ৭ মার্চ সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

দৈনিক মৃত্যুতে তালিকায় সবার ওপরে রয়েছে রাশিয়া। দেশটিতে একদিনে মারা গেছেন ৭৪৪ জন। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৭৯ হাজার ৮৬৩ জন। দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৬৯ লাখ ৪১ হাজার ৬৫৬ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন তিন লাখ ৫৬ হাজার ২৮১ জন।

২৪ ঘণ্টায়ও সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। এ সময়ে দেশটিতে শনাক্ত হয়েছেন দুই লাখ ৪৩ হাজার ৬১২ জন। মারা গেছেন ১৬১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৪৪ লাখ ৫৬ হাজার ২৬৪ জন এবং মৃত্যু হয়েছে আট হাজার ৯৫৭ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। একদিনে দেশটিকে করোনা শনাক্ত হয়েছে চার হাজার ৯০৩ জনের। এ নিয়ে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে আট কোটি নয় লাখ ১৭ হাজার ৫২২ জনে। ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ১৮৩ জনের। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়ালো নয় লাখ ৮৮ হাজার ২০ জনে।

আক্রান্তের দিক থেকে তালিকায় তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৯৬১ জন এবং মারা গেছেন ২১৯ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে দুই কোটি ৯০ লাখ ৪৯ হাজার ১৩ জনে এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ৫২ হাজার ২০৭ জনে।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন চার হাজার ১২৪ জন এবং মারা গেছেন ৭০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত চার কোটি ২৯ লাখ ৬৭ হাজার ৭৭ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১৫ হাজার ১৩৩ জন।

একদিনে জার্মানিতে মারা গেছেন ৪৬ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন এক লাখ চার হাজার ৫৪৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৫৮ লাখ ২৮ হাজার ৪৫৫ জন এবং মারা গেছেন এক লাখ ২৪ হাজার ৭১৬ জন।

এছাড়া একদিনে করোনায় আক্রান্ত হয়ে ফ্রান্সে ৩২ জন, তুরস্কে ১৭০ জন, ইতালিতে ১০৫ জন, আর্জেন্টিনায় ৬০ জন, ইরানে ২০১ জন, পোল্যান্ডে ১০ জন, ইন্দোনেশিয়ায় ২৫৪ জন, মেক্সিকোতে ২২০ জন, জাপানে ১৮৫ জন, চিলিতে ১২২ জন, ফিলিপাইনে ১৪৪ মারা গেছেন।

ভয়েসটিভি/এমএম

You may also like