Home বিশ্ব হাজার বছর আগের শিশুর মাথার খুলি রহস্য উন্মোচন

হাজার বছর আগের শিশুর মাথার খুলি রহস্য উন্মোচন

by Mesbah Mukul

আধুনিক এই যুগে বিভিন্ন সময় মাটি খুঁড়ে পৃথিবীর বহু প্রাচীন মানুষের অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছে। এসব মানুষের হাড়, মাথার খুলি বা শরীরে কোনো অংশ পরীক্ষা-নিরীক্ষা করে বিজ্ঞানীরা দাবি করেছেন সেগুলো কোনোটি হাজার বা লাখ বছরের পুরোনো।

এবার দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেছে শিশুর খণ্ডিত মাথার খুলি, যা প্রায় ২ লাখ ৪০ হাজার বছরের পুরোনো বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।

লাইভ সায়েন্সের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকার সংকীর্ণ একটি অন্ধকার গিরিপথে মাথার খুলির একটি অংশ পাওয়া গেছে। বিজ্ঞানীরা বলছেন, এটি হোমো নালেডি গোত্রের শিশুর মাথার খুলি। গিরিপথের বহুদূরে মাত্র ছয় ইঞ্চি প্রশস্ত পথের মধ্যে মাথার খুলি কীভাবে আসল তা রহস্য বলে জানিয়েছেন তারা। তবে এটি স্বেচ্ছামৃত্যুর প্রমাণ হতে পারে বলে তাদের ধারণা।

হোমো নালেডি গোত্রের এই শিশুকে দক্ষিণ আফ্রিকার সেটসোয়ানা ভাষায় ‘লেটি’ বলা হচ্ছে, যা ‘লেটিমেলা’ বা ‘লস্ট ওয়ান’ এর সংক্ষিপ্ত রূপ। এই মানুষের অস্তিত্ব সম্ভবত ৩ লাখ ৩৫ হাজার থেকে ২ লাখ ৪১ হাজার বছরের পুরোনো। রহস্যময় এই গুহায় পাওয়া মানুষের অন্যান্য অস্তিত্বের সময়কালের ওপর নির্ভর করে এর বয়স দাবি করা হচ্ছে।

২০১৩ সাল থেকে দক্ষিণ আফ্রিকার এই অন্ধকারাচ্ছন্ন গুহায় হোমো নালেডি গোত্রের ২৪ জনের জীবাশ্ম পাওয়া যায়। এই গোত্রের প্রথম যে মানুষের সন্ধান পাওয়া গিয়েছিল তা এখন ‘দিনালেদি চেম্বার’ নামে পরিচিত। একই গুহায় এক প্রজাতির এতরকমের মানুষের উপস্থিতি রহস্যজনক বলছেন বিজ্ঞানীরা।

ভয়েসটিভি/এমএম

You may also like