Home বিশ্ব মাস্ক-বিরোধী বিক্ষোভে উত্তাল স্পেন

মাস্ক-বিরোধী বিক্ষোভে উত্তাল স্পেন

by Newsroom
মাস্ক-বিরোধী বিক্ষোভে

মাস্ক-বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে স্পেনের রাজধানী মাদ্রিদ। বিক্ষোভে দেখা গেছে হাজার হাজার মানুষের স্রোত। তারা মূলত করোনার কারণে মাস্ক ব্যবহার এবং অন্যান্য কঠোর বিধি-নিষেধ আরোপের বিপক্ষে অবস্থান নিয়েছেন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ১৬ আগস্ট রোববার স্পেনের রাজধানী মাদ্রিদ শহরের কেন্দ্রস্থলে অবস্থিত প্লাসা কোলোনে হাজারো মানুষ মাস্ক বিরোধী বিক্ষোভে জড়ো হন। করোনা ভাইরাসের বিস্তার রোধে স্পেনের সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করায় এ আন্দেলনে নামে তারা। আন্দেলনে এর বিরুদ্ধে থেমে থেমে নানান স্লোগান দিতে দেখা গেছে। অনেকের হাতে ছিল মাস্ক ও অন্যান্য বিধিনিষেধ বিরোধী প্ল্যাকার্ড।

গত মে মাসেই স্পেনের মাদ্রিদে গণপরিবহনে ভ্রমণকালে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। পরে পুরো দেশেই এই নিয়ম চালু করা হয়। দু’দিন আগে সেই নিয়মের পাশাপাশি আরও কিছু নিষেধাজ্ঞার ঘোষণা আসে, যার মধ্যে জনসম্মুখে ধূমপান করাও নিষিদ্ধ করা হয়। নতুন এই নিষেধাজ্ঞা আরোপের দু’দিন পরেই বিক্ষোভে নেমেছে সাধারণ মানুষ। নতুন করে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার কারণেই জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষ এর বিপক্ষে মত দিয়েছে।

এর আগে গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের অনেক জায়গায় মাস্ক বিরোধী বিক্ষোভ করতে দেখা গেছে। অনেককে প্রকাশ্যে জনসভা এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে মাস্কের বিরুদ্ধে সোচ্চার হতেও দেখা গেছে। এমনকি মাস্ক না পরার জন্য ভুয়া ছাড়পত্রও বাজারে বিক্রি শুরু হয়ে গিয়েছিল।

গত মাসে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাস ছড়ানোর সঙ্গে ধূমপানের সরাসরি সম্পর্ক রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৫৮ হাজার ৮৪৩ জন। এর মধ্যে মারা গেছে ২৮ হাজার ৬১৭ জন।

ভয়েস টিভি/ইন্টারন্যাশনাল ডেস্ক/টিআর

You may also like