Home লাইফস্টাইল মোজা পরে পায়ে দুর্গন্ধ, সমাধানে যা করবেন

মোজা পরে পায়ে দুর্গন্ধ, সমাধানে যা করবেন

by Shohag Ferdaus

শীতে ঠান্ডার মধ্যে অনেকেই সারা দিন জুতো মোজা পরে থাকেন। তাতে পা-ফাটার সমস্যা কম, শরীর গরমও থাকে। অনেকে বাড়িতে থাকলেও তাই মোজা পরে থাকেন। স্নান করে উঠে পায়ে ময়শ্চারাইজার লাগিয়ে মোজা পরে নিলে পায়ের চামড়াও নরম থাকে। কিন্তু অনেকেই রয়েছেন, যাদের দীর্ঘক্ষণ মোজা পরে থাকলে পায়ে অসম্ভব দুর্গন্ধ হয়। তখন মোজা খোলার সময়ে আর এক বিড়ম্বনা তৈরি হয়। কী ভাবে নিস্তার পাবেন এই সমস্যা থেকে? ছোটখাটো ঘরোয়া উপায়েই রয়েছে এর সমাধান।

বেকিং সোডা এবং কর্ন ফ্লাওয়ার

বেকিং সোডা জীবাণু দূর করতে দারুণ কাজে দেয়। পায়ে পাউডারের মতো কর্ন ফ্লাওয়ার মিশিয়ে লাগান। সারা দিনের জমে থাকা ঘাম শুষে নিতে সাহায্য করবে।

র-চা

র-চা খাওয়া যেমন স্বাস্থ্যকর তেমনই পায়ের দুর্গন্ধের জন্য কার্যকর। দু’টো টি ব্যাগ জলে ফুটিয়ে নিন। সেটা আরও কিছু জলে মিশিয়ে ঠান্ডা করে নিন। ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। পায়ে কোনও রকম ছত্রাকজাত সংক্রমণ হওয়ার সম্ভবনা কমবে।

ল্যাভেন্ডার অয়েল

কয়েক ফোটা ল্যভেন্ডার অয়েল আপনার ফুট ক্রিমে মিশিয়ে পায়ে মাসাজ করুন। সব ক্লান্তি মুছে যাবে এবং পায়ের দুর্গন্ধের সমস্যা অনেকটাই কমবে। ল্যাভেন্ডার ছাড়াও চলতে পারে টি ট্রি অয়েল, লেমন অয়েল, পিপারমেন্ট অয়েলের মতো কিছু এসেনশিয়াল অয়েল।

ভিনেগার

একটা গামলায়ে গরম জল নিন। কয়েক চামচ ভিনেগার এবং সি-সল্ট দিতে পারেন। পা ডুবিয়ে বসে থাকুন মিনিট ২০। পায়ের সব ধকল কেটে যাবে এবং দুর্গন্ধের সমস্যা অনেকটাই মিটবে।

ভয়েস টিভি/এসএফ

You may also like