Home জাতীয় মৎস্য ও প্রাণিসম্পদে বরাদ্দ ৫০০০ কোটি টাকা করার সুপারিশ

মৎস্য ও প্রাণিসম্পদে বরাদ্দ ৫০০০ কোটি টাকা করার সুপারিশ

by Newsroom

ভয়েস রিপোর্ট: ডেইরি খাতে করোনাভাইরাসের প্রভাব মোকাবেলায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বরাদ্দ বাড়িয়ে পাঁচ হাজার কোটি টাকা করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট ফোরাম (বিডিডিএফ)।
বৃহস্পতিবার অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে ফোরামের সভাপতি অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি ১২ দফা দাবিসহ এ সুপারিশ করেন। সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক প্রফেসর ড. কে বি এম সাইফুল ইসলাম। সম্মেলনে বলা হয়, বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ২.০-২.৫ কোটি লিটার তরল দুধ উৎপাদন হয়, যার বাজার মূল্য প্রায় ১০০-১২০ কোটি টাকা। মহামারি করোনার ফলে বাংলাদেশের প্রতিটি খাতই ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষি ও প্রাণিসম্পদ খাত। কারণ কৃষি ও প্রাণিসম্পদ খাতের উৎপাদিত পণ্যগুলো উচ্চ পচনশীল এবং তা স্বল্প সময়ের মধ্যে বাজারজাত করতে হয়। বর্তমান অবস্থায় খামারিরা তাঁদের উৎপাদিত দুধ বিক্রি করতে না পারায় আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তা ছাড়া খামারিরা গাভিগুলোকেও পর্যাপ্ত গো-খাদ্য সরবরাহ করতে পারছে না, ফলে দেখা দিচ্ছে গবাদি প্রাণীর নানাবিধ অসুখ ও স্বাস্থ্যগত সমস্যা। গত তিন মাসে (মার্চ থেকে মে) এ খাতে লোকসান হয়েছে প্রায় চার হাজার কোটি টাকা।
১২ দফা দাবির মধ্যে বলা হয়, ২০২০-২১ অর্থবছরের বাজেটে মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বরাদ্দ কমপক্ষে পাঁচ হাজার কোটি টাকা করা। খামারিদের গো-খাদ্য ও খামারের উপকরণ ক্রয়ে ভর্তুকি প্রদান। দুগ্ধজাত পণ্যে কমপক্ষে ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা। ডেইরি পণ্যে শুল্ক ও কর শূন্য হারে নির্ধারণ করা। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিডিডিএফের সহসভাপতি উজমা চৌধুরী, সহসভাপতি ড. কাজী ইমদাদুল হক প্রমুখ।

You may also like