Home জাতীয় রেকর্ড সংখ্যক নম্বর পেয়ে বিশ্বে প্রথম বাংলাদেশি চিকিৎসক

রেকর্ড সংখ্যক নম্বর পেয়ে বিশ্বে প্রথম বাংলাদেশি চিকিৎসক

by Newsroom
রেকর্ড পরিমাণ নম্বর

ইংল্যান্ডের এমআরসিপি (মেম্বারশিপ অব দ্য রয়েল কলেজস অব ফিজিশিয়ান্স অব দ্য ইউনাইটেড কিংডম) পরীক্ষা রেকর্ড সংখ্যক নম্বর পেয়ে বিশ্বে প্রথম হয়েছেন বাংলাদেশি চিকিৎসক ডা. মাহমুদুল হক জেসি।

এক হাজার নম্বরের পরীক্ষায় ৯০৬ নম্বর পেয়ে বিশ্বের সব চিকিৎসকদের পেছনে ফেলেছেন তিনি। লন্ডনের স্থানীয় সময় ২৭ নভেম্বর পরীক্ষার ফলাফল প্রকাশ হয়।

চিকিৎসকরা বলছেন, খুব সম্প্রতি বিশ্বে ৯০০ নম্বরের বেশি পাওয়া অত্যন্ত দুর্লভ। তিনি সেটা অর্জন করেছেন। আর তাই ডা. মাহমুদুল হক যিনি কিনা ডা. জেসি হক নামেই পরিচিত।

জানা গেছে, এমআরসিপি-প্রথম পার্ট পরীক্ষা হয় গত বছরের মে মাসে এবং দ্বিতীয় পার্ট পরীক্ষার ছিল ২৪ মার্চ মাসে।  কিন্তু ইংল্যান্ড লকডাউনের কারনে পরীক্ষার তারিখ পিছিয়ে যায়। গত ২৭ অক্টোবরে দ্বিতীয় পার্টের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষার পাস নম্বর ৪৫৪ বলে জানা গেছে।

ডা. মাহমুদুল হক জেসি বর্তমানে কর্মরত আছেন শরীয়তপুর জেলার জাজিরা উপজেলার হেলথ কমপ্লেক্সে মেডিক্যাল অফিসার হিসেবে।

পাঁচ ভাই-বোনের মধ্যে সবার ছোট ডা. মাহমুদুল হক। ২০০৮ মেডিক্যাল ভর্তি পরীক্ষায় মেধা তালিকাতে ২৯তম হয়ে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন তিনি।ইন্টার্নশিপ শেষ করে ৩৯তম বিসিএসের মাধ্যমে নিয়োগ পেয়ে জাজিরায় কর্মরত আছেন।

রক্তরোগ বিশেষজ্ঞ ডা. গুলজার হোসেন উজ্জ্বল সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ব্রিটিশ রয়েল কলেজ অব ফিজিশিয়ানের অধীনে এমআরসিপি পরীক্ষায় এবার সর্বোচ্চ রেকর্ড নাম্বার পেয়েছে একজন বাংলাদেশি তরুণ চিকিৎসক। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক বা ওই টাইপ কিছু না। এই বাংলার মাটি জল মেখে বড় হওয়া মানুষ। ঢাকা মেডিকেলের প্রাক্তন ছাত্র ও উনচল্লিশ বিসিএস দিয়ে উপজেলা পর্যায়ে চাকরি করছেন।

মাহমুদুল হক জেসি সারাবিশ্বের সব পরীক্ষার্থীদের পেছনে ফেলে অবিশ্বাস্য স্কোর করেছে। দেখলাম কারোরই তেমন আগ্রহ নেই। দেশের নন মেডিকেল জনগোষ্ঠিও খুব একটা বুঝতে পারছে না বা আগ্রহ পাচ্ছেনা বলে হতাশা প্রকাশ করেন তিনি।

আরও পড়ুন : বেগমগঞ্জে রয়েল গ্রুপের সেকেন্ড ইন কমান্ডসহ গ্রেফতার ৩

ভয়েস টিভি/এমএইচ

You may also like