Home অর্থনীতি রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি হবে: বাণিজ্যমন্ত্রী

রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি হবে: বাণিজ্যমন্ত্রী

by Newsroom
পেঁয়াজ

ঢাকা: ভারতে পেঁয়াজের মূল্যবৃদ্ধির খবরে দেশের বাজারেও অস্থিরতা দেখা দিয়েছে। তাই পেঁয়াজের বাজার স্বাভাবিক রাখতে এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রীর নিজ দফতরে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

এসময় বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের বাজারের পাশাপাশি ভারতের বাজারেও পেঁয়াজের দাম বেড়ে গেছে। এজন্য এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি করার উদ্যোগ নেয়া হয়েছে। সেই সঙ্গে পেঁয়াজ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক প্রত্যাহারের জন্য চিঠিও দেয়া হয়েছে। ৭ সেপ্টেম্বর সোমবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এনবিআর চেয়ারম্যানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে। আশা করছি, শুল্ক প্রত্যাহার করা হবে।

তিনি আরও বলেন, আজ বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি টিম আমদানির স্থানগুলোতে যেমন-বেনাপোল ও হিলিতে যাবে। সেখানে দেখবে আমদানির কী অবস্থা।

‘‘আগামী ১৩ তারিখ থেকে ন্যায্যমূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে। আমরা সর্বকালের রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করব। আমরা ফুল মনিটর করছি।’’

এদিকে পেঁয়াজ বিক্রেতারা জানিয়েছেন, গত ৪ সেপ্টেম্বর শুক্রবার থেকে রোববার পর্যন্ত খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। শুক্রবার প্রতি কেজি পেঁয়াজের দাম ১০ টাকা বাড়লেও শনিবার বাড়ে ১৫ টাকা এবং রোববার কেজিতে আরও ৫ টাকা বাড়ে। তবে সোমবার নতুন করে পেঁয়াজের দাম বাড়েনি।

“শুক্রবারের আগে ৪০-৪৫ টাকা কেজি দরে দেশি পেঁয়াজ কিনলেও তা এখন ৬৫-৭৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অপরদিকে আমদানি করা পেঁয়াজের কেজি শুক্রবারের আগে ছিল ২৫-৩০ টাকার মধ্যে। এখন তা ৬০ টাকা হয়েছে।”

গত বছরের সেপ্টেম্বরের শুরুতে ভারত পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দিলে দেশের বাজারে হু হু করে দাম বেড়ে ২৫০ থেকে ৩০০ টাকা কেজি পর্যন্ত উঠে। এবার আবারও দেশের বাজারে অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেতে যাচ্ছে পেঁয়াজের দাম।

এমন সময় দেশের জনগনের জন্য আজ কিছুটা সস্তির খবর দিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ভয়েস টিভি/টিআর

You may also like