Home বিশ্ব ২৪ ঘন্টায় মৃত্যু ৪ হাজার, শনাক্ত ২ লাখের বেশি

২৪ ঘন্টায় মৃত্যু ৪ হাজার, শনাক্ত ২ লাখের বেশি

by Newsroom
করোনা

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাসের আগ্রাসী থাবায় জর্জরিত গোটা বিশ্ব। এখনও তাণ্ডব অব্যাহত থাকায় প্রতিদিনই ভাইরাসটির শিকার হচ্ছে বহু মানুষ। সেই সাথে বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যাও।

মরণঘাতি এই ভাইরাস বিশ্বের দুই কোটি মানুষের দেহে হানা দিয়েছে। প্রাণ কেড়ে নিয়েছে দেড় লাখের বেশি বনি আদমের। এর তাণ্ডব অব্যাহত থাকায় গত একদিনে মৃত্যু ৪ হাজারের বেশি মানুষের। আর শনাক্ত দুই লাখের বেশি।

ভাইরাসটিতে সবচেয়ে বেশি ভুগছে- মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়ার মতো দেশগুলোর নাগরিকরা। এছাড়াও দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, চিলি ও ইউরোপের দেশগুলোও কাবু হয়ে গেছে।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের জরিপ থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ২ লাখ ৯ হাজার ৮২৩ জন মানুষ করোনায় শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ২ লাখ ৩৮ হাজার ৯৪৬ জনে। একই মৃত্যু হয়েছে ৪ হাজার ৩৪১ জনের। এ নিয়ে এখন পর্যন্ত ভাইরাসটিতে মারা গেছে ৭ লাখ ৩৭ হাজার ৮২৩ জন। এর মধ্যে আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও ২ লাখের বেশি করেনা রোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৩১ লাখ করোনা রোগী।

করোনায় সেবচেয়ে বেশি ভুগছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশেটিতে আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ৫১ হাজার ৪৪৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৯২ জনের। অন্যদিকে ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ লাখ সাড়ে ৫৭ হাজার। প্রাণহানি ১ লাখ ১ হাজার ৮৫৭ জনে গিয়ে ঠেকেছে।

সংক্রমণে তিনে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে গত এক দিনেই ৫৩ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৬৭ হাজার ছাড়িয়েছে। প্রাণহানি ঘটেছে ৪৫ হাজার ৩৫৩ জনের।

রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৮ লাখ ৯২ হাজার। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১৫ হাজার একজন মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় শনাক্ত রোগী ৪ লাখ ৮৫ হাজারের অধিক। প্রাণ গেছে ৫৩ হাজার ৩ জন মানুষের।

নিয়ন্ত্রণে আসা স্পেনে আক্রান্ত বেড়ে ৩ লাখ ৭০ হাজারে দাঁড়িয়েছে। প্রাণ গেছে ২৮ হাজার ৫৭৬ জনের।

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ১২ হাজার। যেখানে মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৫২৬ জনের। আর দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ৮৪ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৭ জনের।

এদিকে গতকাল বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, সোমবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬০ হাজার ৫০৭ জন। এর মধ্যে মারা গেছে ৩ হাজার ৪৩৮ জন।

ভয়েস টিভি/ ইন্টারন্যাশনাল ডেস্ক/ টিআর

You may also like