Home বিশ্ব শিশুদের মাস্ক ব্যবহারের বিষয়টি স্পষ্ট করেছে ‘হু’

শিশুদের মাস্ক ব্যবহারের বিষয়টি স্পষ্ট করেছে ‘হু’

by Newsroom
শিশুদের মাস্ক ব্যবহারে

এবার শিশুদের মাস্ক ব্যবহারের বিষয়টি স্পষ্ট করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এর আগে মুখে মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখলে করোনার সংক্রমণ প্রতিরোধ কারা সম্ভব বলে জানিয়েছিল এ সংস্থা।

তবে এর আগে শিশুদের ব্যাপারে নির্দিষ্ট কোনো নির্দেশনা সংস্থাটির পক্ষ থেকে জারি করা হয়নি।

শিশুদের মাস্ক ব্যবহারের বিষয়টি স্পষ্ট করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে, ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদের অবশ্যই মাস্ক পরতে হবে। প্রাপ্ত বয়স্কদের যেমন সংক্রমণের ঝুঁকি আছে তাদের ক্ষেত্রেও এ বিষয়টি মাথায় রাখতে হবে। করোনা মহামারি থেকে বাঁচতে প্রাপ্ত বয়স্কদের মতো একই পরিস্থিতিতে তাদেরও অবশ্যই মাস্ক পরতে হবে।

এক প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, যেসব স্থানে সামাজিক দূরত্ব মানা যায় না, সেসব স্থানে ১২ বছর বা তার বেশি বয়সী ছেলে-মেয়েদের বাধ্যতামূলক মাস্ক পরা উচিত।

অপরদিকে, ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের মাস্ক পরার ক্ষেত্রে বড়দের তদারকি করার পরামর্শও দেওয়া হয়েছে। অনেক শিশু মাস্ক পরে অস্বস্তিবোধ করতে পারে। কিন্তু যেসব স্থানে সংক্রমণের ঝুঁকি বেশি সেখানে বড়দের দায়িত্ব হবে ছোটদের মাস্ক ব্যবহার নিশ্চিত করা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউনিসেফ উভয়ই জানিয়েছে যে, নিরাপত্তা এবং অন্যান্য বিষয় বিবেচনা করে পাঁচ বছর বা তার কম বয়সের শিশুদের মাস্ক বাধ্যতামূলক করা হয়নি।

ভয়েস টিভি/টিআর

You may also like