Home সারাদেশ শিশু শ্রমেই চলছে রংপুরের বিড়ি কারখানাগুলো

শিশু শ্রমেই চলছে রংপুরের বিড়ি কারখানাগুলো

by Newsroom

রংপুর প্রতিনিধি: রংপুরে বিভিন্ন বিড়ি কারখানায় কাজ করছে হাজারো শিশু-কিশোর। বিষাক্ত তামাকের মধ্যে কাজ করায় এ্যাজমা হাপানিসহ কঠিন-জটিল রোগ নিয়ে বেড়ে উঠছে তারা। এরপরও কোনো মাথাব্যাথা নেই কারখানা মালিক ও বাবা মায়ের। জেলা প্রশাসন বলছে, সরকারের নির্দেশনার কথা জানিয়ে শিগগির কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা হবে।

যে বয়সে শিশুদের স্কুলে যাওয়ার কথা সেই বয়সে তারা কাজ করছে বিড়ি কারখানার অস্বাস্থ্যকর পরিবেশে, তামাকের বিষাক্ত ধোঁয়ায়।এতে প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই তারা আক্রান্ত হচ্ছে ফুসফুসের ক্যান্সার, শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিস ও অ্যাজমা রোগে। আসক্ত হচ্ছে নেশাতেও। কিন্তু কোনো নজর নেই কারখানা মালিক ও অভিভাবকদের।

স্থানীয়দের অভিযোগ, তামাক প্রক্রিয়াকরণ ও বিড়ি তৈরি কাজে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা না থাকায় বিষাক্ত ধোঁয়ায় বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে আশপাশের এলাকার লোকজনও।

সব অভিযোগ সত্য নয় এমন দাবি করে সিভিল সার্জন ডা: হিরম্ব কুমার বলেন, মালিক পক্ষ নির্দেশনা না মানায় বিড়ি শ্রমিক এবং শিশুদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

শিশুদের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত এবং শিশুশ্রম বন্ধে সরকারের নির্দেশনার কথা জানিয়ে কাউন্সেলিংয়ের কথা জানান জেলা প্রশাসক আসিব আহসান।

চার বছর আগে শিশুশ্রম নিষিদ্ধ হলেও এসব কারখানায় কাজ করছে শিশুরা। তাই দ্রুত শিশু শ্রম বন্ধের উদ্যোগ নেয়ার আহ্বান সচেতন মহলের।

রিপোর্ট: রফিকুল ইসলাম
এডিট: সায়িকা সাম্মা

You may also like