Home অর্থনীতি শুধু সেপ্টেম্বরই বাড়ছে ১৮ লাখ গ্রাহক

শুধু সেপ্টেম্বরই বাড়ছে ১৮ লাখ গ্রাহক

by Newsroom

দ্রুতগতিতে বাড়ছে মোবাইল ব্যাংকিং গ্রাহক। শুধু গেলো সেপ্টেম্বর মাসেই প্রায় ১৮ লাখ গ্রাহক বেড়েছে । গ্রাহক বৃদ্ধির সঙ্গে ওই মাসে রেকর্ড পরিমাণ লেনদেনও বেড়েছে। এতে মোট লেনদেন বৃদ্ধির হার প্রায় ১৮ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বর্তমানে মোট ১৫টি ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত আছে। ২০২০ সালের সেপ্টেম্বর শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহকসংখ্যা দাঁড়ায় ৯ কোটি ৪৭ লাখ ৮৭ হাজারে, যা এর আগের মাস আগস্টের চেয়ে ২ শতাংশ বেশি।

আরও পড়ুন- ‘২১ সালের ডিসেম্বরে বিদেশি মুদ্রার রিজার্ভ হবে ৫০ বিলিয়ন ডলার’

মোট গ্রহকসংখ্যার সঙ্গে সক্রিয় গ্রাহকসংখ্যাও বেড়েছে। সেপ্টেম্বর শেষে এমএফএস সক্রিয় গ্রাহক এক মাসের ব্যবধানে ১.১ শতাংশ বেড়ে চার কোটি ১০ লাখ ৩৫ হাজারে দাঁড়িয়েছে।

সংশ্লিষ্টরা জানান, তাত্ক্ষণিক এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানোর সুবিধার কারণে সবার কাছে বেশ জনপ্রিয় মোবাইল ব্যাংকিং। শুধু অর্থ পাঠানোই নয়, অনেক নতুন নতুন সেবাও মিলছে মোবাইল ব্যাংকিংয়ে। বিদ্যুৎ, গ্যাস, পানির বিল পরিশোধ, কেনাকাটার বিল পরিশোধ, বেতন-ভাতা প্রদান এবং বিদেশ থেকে টাকা পাঠানোসহ (রেমিট্যান্স) বিভিন্ন সেবা দেয়া হচ্ছে। এসব সুবিধার ফলে দেশে মোবাইল ব্যাংকিং সেবায় এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়মানুযায়ী, টানা তিন মাস একবারও লেনদেন করেনি, এমন হিসাবকে নিষ্ক্রিয়  বলে গণ্য করা হয়। এই সময়ে মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ১৭ হাজার ৫৫ জনে।

প্রতিবেদনে দেখা যায়, সেপ্টেম্বরে ৪৯ হাজার ১২১ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৬৩৭ কোটি ৩৭ হাজার টাকা। হিসাবগুলোতে টাকা জমা পড়েছে ১৪ হাজার ৭২৩ কোটি টাকা।

ভয়েস টিভি/ডিএইচ

You may also like