Home সারাদেশ শেরপুরে ছড়িয়ে পড়ছে গরু ও মহিষের ‘লাম্পি স্ক্রিন ডিজিজ’

শেরপুরে ছড়িয়ে পড়ছে গরু ও মহিষের ‘লাম্পি স্ক্রিন ডিজিজ’

by Newsroom

শেরপুর প্রতিনিধি: শেরপুরে ছড়িয়ে পড়ছে গরু ও মহিষের ‘লাম্পি স্ক্রিন ডিজিজ’। কোনো নির্দিষ্ট ভ্যাকসিন না থাকায় দ্রুত এ রোগ আক্রান্ত হচ্ছে আশপাশের গরু-মহিষ। এরইমধ্যে বেশ কয়েকটি গরু মারা যাওয়ায় আতংকিত কৃষক ও খামারিরা। তাদের অভিযোগ, প্রতিষেধকের জন্য পাওয়া যাচ্ছে না প্রাণীসম্পদ বিভাগের চিকিৎসকদের। এদিকে, খামারিদের নিয়মিত পরামর্শ দেয়ার দাবি, প্রাণী কর্মকর্তারা।

সীমান্তের জেলা শেরপুরে ৮০ ভাগ মানুষেরই একমাত্র জীবিকা কৃষি কাজ। তাই হাল চাষের জন্য অধিকাংশ কৃষকের রয়েছে গাভী ও ষাড়। অনেকেই ছোট গরুর খামার দিয়ে বাড়তি লাভ করছে। সম্প্রতি এসব গরুর দেহে এক ধরনের ভাইরাস আক্রমণ করছে।

এতে আক্রান্ত গরু খাওয়া বন্ধ করে দিয়ে কাঁপতে শুরু করে। আর দেহে গুটি হয়ে ফুলে সৃষ্টি হয় ক্ষতের। এতে অনেক গরু মারাও যাচ্ছে। এমন দুঃসময়ে কৃষকের পাশে নেই সরকারি পশু চিকিৎসক।

সরকারি পশু চিকিৎসক না থাকায় কৃষক-খামারিদের ভরসা স্থানীয় পল্লী পশু চিকিৎসক। এজন্য বাড়তি টাকাও গুণতে হচ্ছে তাদের। তবে খামরিদের নিয়মিত পরামর্শ দেয়ার দাবি প্রাণী কর্মকর্তাদের। তারা বলছেন, সব উপজেলা প্রাণি সম্পদ অফিসের পক্ষ থেকে মনিটরিং করা হচ্ছে।

এদিকে দ্রুত অসুস্থ পশুগুলোকে সরকারি বিশেষজ্ঞ পশু চিকিৎসকের মাধ্যমে সেবা দিয়ে অসহায় কৃষক-খামারিদের দুশ্চিন্তা মুক্ত করার আহ্বান শেরপুরবাসী।

রিপোর্ট: নাঈম ইসলাম
এডিট: সায়িকা সাম্মা।

You may also like