Home অর্থনীতি এবার শেয়ারবাজারে ধস

এবার শেয়ারবাজারে ধস

by Shohag Ferdaus
শেয়ারবাজারে পতন

টানা কয়েকদিন শেয়ারবাজারে উত্থান থাকলেও মঙ্গলবার মূল্য সূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এ দিন লেনদেনের শুরুতেই সূচকের নিম্নমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। প্রথম ঘণ্টার লেনদেনই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। আর লেনদেনের শেষদিকে এসে ধস নামে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭২০ পয়েন্টে নেমে গেছে।

শেয়ারবাজারে প্রধান সূচকের পাশাপাশি বড় পতন হয়েছে অপর দুই সূচকের। এর মধ্যে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৬০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮০ পয়েন্টে নেমে গেছে।

এদিকে দিনের লেনদেন শেষে ডিএসইতে ৬৭ প্রতিষ্ঠানের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৬৮টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৫২ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৪০৮ কোটি ২৫ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ৩৫৫ কোটি ৭৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৭৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৫৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৭টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

ভয়েস টিভি/নিজস্ব প্রতিবেদক/এসএফ

You may also like