Home শিক্ষাঙ্গন ঢাবির সান্ধ্য কোর্সের সেই পরীক্ষা স্থগিত

ঢাবির সান্ধ্য কোর্সের সেই পরীক্ষা স্থগিত

by Shohag Ferdaus
‘র‌্যাগ ডে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সান্ধ্য এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষা অবশেষে স্থগিত করা হয়েছে৷ ২০ নভেম্বর শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদের এই প্রোগ্রামের ৪৫তম ব্যাচের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে এই পরীক্ষার আয়োজন করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অনুরোধে ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন এই পরীক্ষা স্থগিত করেন।

নীতিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত ঢাবির সান্ধ্য কোর্সে ভর্তি কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ (একাডেমিক কাউন্সিল)। কিন্তু নীতিমালা হওয়ার আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে না জানিয়ে সান্ধ্য এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছিল ব্যবসায় শিক্ষা অনুষদ। গণমাধ্যমে গতকাল বৃহস্পতিবার রাতে এ নিয়ে খবর প্রকাশিত হলে আজ সকালে এ পরীক্ষা স্থগিত করা হয়।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন কার্যালয়ের সহকারী রেজিস্ট্রার (একাডেমিক) মো. আরিফুল ইসলাম বলেন, ‘আমাদের আজকের (শুক্রবার) ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে।’

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ‘গণমাধ্যমের প্রতিবেদনগুলো দেখার পর আজ সকালে এ বিষয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিনের সঙ্গে আমার কথা হয়। সান্ধ্য কোর্সের নীতিমালা না হওয়া পর্যন্ত আমি তাকে ভর্তি পরীক্ষা ও এ-সংক্রান্ত কার্যক্রম বন্ধ রাখতে বলি। তখন তিনি আজকের পরীক্ষাটি স্থগিত করেন।’
এই পরীক্ষার বিষয়ে কিছুই জানতেন না বলে গতকাল প্রথম আলোকে জানিয়েছিলেন উপাচার্য মো. আখতারুজ্জামান ও সহ-

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান অনিয়মিত কোর্সগুলোর যৌক্তিকতা যাচাই ও পর্যালোচনার জন্য গঠিত কমিটির প্রতিবেদন অনুযায়ী, ব্যবসায় শিক্ষা অনুষদে এসব কোর্সে প্রতিবছর ৪৫টি ব্যাচে ২ হাজার ৯৬৫ জন শিক্ষার্থী ভর্তি হন। ক্লাস নেন ২৩০ জন শিক্ষক। অভিযোগ রয়েছে, সান্ধ্য কোর্সের কারণে শিক্ষকেরা নিয়মিত শিক্ষার্থীদের প্রতি কম মনোযোগী থাকেন।

ভয়েস টিভি/এসএফ

You may also like