Home বিশ্ব অং সান সু চির বিচারের প্রথম রায় আজ

অং সান সু চির বিচারের প্রথম রায় আজ

by Mesbah Mukul

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দায়ের করা প্রায় এক ডজন মামলায় প্রথম রায় দিতে যাচ্ছেন সামরিক শাসনে থাকা মিয়ানমারের একটি আদালত।
বিচারিক কার্যক্রমের বিষয়ে জ্ঞাত একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার একজন বিচারক উত্তেজনা উস্কে দেওয়া এবং কোভিড-১৯ বিধিনিষেধ লঙ্ঘনের মাধ্যমে একটি প্রাকৃতিক দুর্যোগ আইন ভাঙার দায়ে হাওয়া মামলার রায় দেবেন, এই দুই অভিযোগে দোষী সাব্যস্ত হলে প্রথমটিতে সর্বোচ্চ দুই বছর এবং পরেরটিতে সর্বোচ্চ তিন বছর কারাদণ্ড হতে পারে।

সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দলের অন্যতম নেতা ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উয়িন মিন্টও এসব অভিযোগে বিচারের মুখোমুখি হয়েছেন, দোষী সাব্যস্ত হলে তারও একই সাজা হতে পারে।

বিভিন্ন অভিযোগে সু চির বিচার চলছে। এসব অপরাধের সম্মিলিত সর্বোচ্চ কারাদণ্ড ১০০ বছরেরও বেশি হতে পারে।

অভ্যুত্থানের পর থেকে সু চির সঙ্গে যোগাযোগের সব পথ বন্ধ করে দেওয়া হয়েছে; জুন থেকে তার বিচার শুরু হয়েছে, তার মামলার শুনানিতে বিচারপ্রক্রিয়া বহির্ভূত কারও প্রবেশাধিকারও রাখা হয়নি।

সু চির রায়ের প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে নেপিডোর আদালতের সঙ্গে যোগাযোগ করা যায়নি। মঙ্গলবার এ বিষয়ে মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের এক মুখপাত্রকে ফোন করা হলেও তিনি তা ধরেননি।

এনএলডি নেতা সু চি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। সব মামলাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলছেন তার সমর্থকরা।

সু চির বিচারিক কার্যক্রম বিষয়ে সামরিক জান্তা কিংবা রাষ্ট্রীয় গণমাধ্যম কোনো তথ্য জানায় না। বিচার বিষয়ে বাইরে কিছু না বলতে আদালত সু চির আইনজীবীর ওপরও আদেশ দিয়ে রেখেছে।

ভয়েসটিভি/এমএম

You may also like