Home শিক্ষাঙ্গন সেপ্টেম্বরের আগে খুলছে না কোনো শিক্ষাপ্রতিষ্ঠান

সেপ্টেম্বরের আগে খুলছে না কোনো শিক্ষাপ্রতিষ্ঠান

by Amir Shohel

ঢাকা : করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে সেপ্টেম্বরের আগে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে ৮ আগস্ট থেকে সারা দেশের সব কওমি মাদ্রাসা খোলার ঘোষণা দিয়েছে আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ।

করোনা ভাইরাসের বিস্তার রোধ ও শিক্ষার্থীদের নিরাপত্তার জন্যে গত ১৭ মার্চ থেকে আগামী ৬ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরইমধ্যে ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার যে গুজব ছড়ানো হয়েছে, তার প্রতিবাদ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একইসঙ্গে জানানো হয়েছে ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে সেপ্টেম্বরের শুরু বা মাঝামাঝিতে খোলা হতে পারে বলে জানা গেছে।

এদিকে, শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে গত ৭ এপ্রিল থেকে সংসদ টেলিভিশনে প্রাথমিক পর্যায়ে ‘ঘরে বসে শিখি’ এবং মাধ্যমিক পর্যায়ে ‘আমার ঘরে আমার স্কুল’ শীর্ষক শ্রেণি কার্যক্রম শুরু করা হয় এবং পর্যায়ক্রমে তা আপলোড করা হচ্ছে ইউটিউব চ্যানেলে। এছাড়া সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও কলেজ পর্যায়ে অনলাইনে বিভিন্ন অ্যাপের মাধ্যমে ক্লাস পরিচালনার নির্দেশনা দেয়া হয়েছে।

অন্যদিকে মাদ্রাসা খোলার জন্য সরকারের অনুমতি পাওয়ার আগেই বৃহস্পতিবার আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের কার্যালয়ে সংগঠনের কো-চেয়ারম্যান মাওলানা আব্দুল কুদ্দুছের সভাপতিত্বে স্থায়ী কমিটির বৈঠকে ৮ আগস্ট থেকে সারা দেশের সব কওমি মাদ্রাসা খোলার ঘোষণা দেয়া হয়েছে। দেশের খ্যাতনামা আলেমদের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে ।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারের অনুমতি ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনও সুযোগ নেই। এর আগে আলেমদের আবেদনে দেশের সব হাফিজিয়া মাদ্রাসা ও হিফজখানার নিরবচ্ছিন্ন অধ্যবসায়ের আবশ্যকতার কথা বিবেচনা করে ১২ জুলাই থেকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে চালুর অনুমতি দিয়েছে সরকার।

ভয়েসটিভি/সাদেক/এএস

You may also like