Home জাতীয় সোমবার রাতে আসবে ফাইজারের টিকা

সোমবার রাতে আসবে ফাইজারের টিকা

by Amir Shohel

মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধের ফাইজার-বায়োএনটেকের টিকা আসার খবর নিয়ে রীতিমত নাটকীয়তা হয়েছে। এ টিকার প্রথম চালান কবে আসবে, তা নিয়ে চার দফায় চার রকম তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদফতরের। প্রথমে ‘আজ ৩০ মে রোববার রাতে’, এরপর ‘আজ নয় পরে’, তারপর আবার ‘আজই’ এবং সবশেষবার ‘আজ নয়, এ টিকা ৩১ মে সোমবার রাতে আসবে’ বলে জানিয়েছে তারা।

স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক সবশেষ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, আজ নয়, ৩১ মে সোমবার রাতে ফাইজারের টিকা আসছে বাংলাদেশে।

গত ২৭ মে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন পায়। এর আগে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি এবং চীনের সিনোফার্মের তৈরি টিকার অনুমোদন দেয় সরকার। সেদিন জানানো হয়, রোববারই আসছে এ টিকার প্রথম চালান।

রোববার সকালেও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক জানান, ফাইজারের এক লাখ ৬ হাজার ডোজ টিকার প্রথম চালান রাতেই আসছে।

কিন্তু দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন জানান, আজ টিকার চালান আসছে না। ১০ থেকে ১২ দিন দেরি হবে।

বিষয়টি নিয়ে আবার যোগাযোগ করা হলে ডা. শামসুল হক বলেন, ‘আমার কাছে যে কাগজপত্র রয়েছে তাতে আমি নিশ্চিত, আজ রাতেই টিকার চালান আসছে।’ পরবর্তীতে রোবেদ আমিনও ‘ভুল তথ্য দিয়েছেন’ বলে সংশোধনী দেন।

কিন্তু রোববার বিকেলে ডা. শামসুল হক আবার নতুন তথ্য দিয়ে বলেন, ‘আমরা জানতাম আজ রাতেই যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি করোনাভাইরাস প্রতিষেধক টিকার প্রথম চালান আসছে। কিন্তু পরে কার্গোর কনফারমেশনের তথ্য নিতে গিয়ে দেখি আজ রাতে নয়, সোমবার রাতে এসে পৌঁছাবে।’

ভয়েসটিভি/এএস

You may also like