Home ধর্ম সৌদি লক ডাউন শিথিল: খুলে দেয়া হয়েছে মসজিদ

সৌদি লক ডাউন শিথিল: খুলে দেয়া হয়েছে মসজিদ

by shahin

ভয়েস টিভি ডেস্ক : সৌদি আরব লকডাউন শিথিলের পর এবার খুলে দেয়া হয়েছে প্রায় সকল মসজিদ । দুই মাসের বেশি সময় বন্ধ থাকার পর বোরবার থেকে দেশটিতে মসজিদগুলো খুলে দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা গুলো।

সৌদি আরবের মদিনার মসজিদে নববীসহ অন্যান্য মসজিদ খুলে দেয়ার পাশাপাশি সৌদি সরকার বিভিন্ন শর্ত দিয়েছে মুসল্লীদের। নামাজের ১৫ মিনিট আগে মসজিদ খোলা, নামাজ শেষে ১০ মিনিট পরে মসজিদ বন্ধ করা হবে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে হবে। নামাজে দাঁড়ানোর সময় একে অপর থেকে ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। মসজিদের ভেতরে-বাইরে পানি রাখা ও খাওয়া যাবে না।

মসজিদের টয়লেট ও অযুখানা বন্ধ রাখা। জুমুআর নামাজের ২০ মিনিট আগে মসজিদ খোলা, ২০ মিনিট পরে বন্ধ করা হবে। এছাড়া খুতবা ১৫ মিনিটের বেশি না হওয়া। নামাজের সময় মুসল্লিরা মুখে মাস্ক পরে এবং জায়নামাজ নিয়ে মসজিদে যাবার পরামর্শ দেয়া হয়েছে । সেই সাথে বাড়ি থেকে অজু করে মসজিদে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পরস্পর হাত না মেলানোর নির্দেশ দেওয়া হয়েছে মুসল্লিদের। এছাড়া বৃদ্ধ, ১৫ বছরের নিচে শিশু এবং যাদের দুরারোগ্য ব্যাধি রয়েছে তাদেরকে মসজিদে যেতে নিষেধ করা হয়েছে।

মদিনার মসজিদুল নববীতেও শুরু হয়েছে নামাজ । ফজরের পর থেকে খুলে দেয়া হয়েছে এ মসজিদও ।

মক্কা ছাড়া ৩১ মে থেকে সৌদি আরবের সব মসজিদে শুরু হয়েছে জামাতে নামাজ আদায়। তবে মসজিদ খুললেও মুসল্লিদের মেনে চলতে হবে বিধিনিষেধ।

চলতি মাসের প্রথম দিকে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিল, মক্কা ছাড়া সব শহরে ২১ জুন কারফিউ প্রত্যাহার করে নেওয়া হবে। এছাড়া করোনার কারণে জারি করা নিষেধাজ্ঞাগুলো তিন ধাপে তুলে নেওয়া হবে। অবশ্য হজ ও ওমরার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কবে তুলে নেওয়া হবে সে ব্যাপারে কিছু এখনও জানানো হয়নি।

You may also like