Home প্রবাসী স্পেনে জাতীয় শোক দিবস পালন

স্পেনে জাতীয় শোক দিবস পালন

by Shohag Ferdaus
শোক দিবস

স্পেনের রাজধানী মাদ্রিদে জাতীয় শোক দিবস পালন কারা হয়েছে। স্থানীয় সময় ১৫ আগস্ট সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

শোক দিবস উপলক্ষে দূতাবাস মিলনায়তনে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। শুরুতে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদ।

এছাড়া কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, দ্বিতীয় সচিব তাহসিনা আফরিন শারমিন। এ সময় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীরা এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

দূতাবাসে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এ সময় তিনি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেলসহ ১৫ অগাস্টে নিহত সকল শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

পরে দূতাবাসের মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, বঙ্গবন্ধু আজ আমাদের মাঝে নেই, কিন্তু তার স্বপ্ন, আদর্শ ও নির্দেশনা আজও আমাদের সঠিক পথ দেখায়। আর তার দেখানো পথ ধরেই তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশের অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে চলেছেন।

ভয়েস টিভি/প্রবাসী ডেস্ক/এসএফ

You may also like