Home সারাদেশ স্বাস্থ্যবিধি মানাতে চলবে মোবাইল কোর্টের অভিযান

স্বাস্থ্যবিধি মানাতে চলবে মোবাইল কোর্টের অভিযান

by shahin

ভয়েস রিপোর্ট :  করোনাভাইরাসের কারণে বন্ধ থাকার ৬৬ দিন পর শর্ত সাপেক্ষে খুলছে সরকারি-বেসরকারি অফিস। এ অবস্থায় করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখা থেকে পুলিশের আইজি, বিজিবি, কোস্টগার্ড ও আনসারের মহাপরিচালককে এই চিঠি দেওয়া হয়।

চিঠিতে করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মানাতে মোবাইল কোর্ট পরিচালনা করার কথা বলা হয়েছে। এজন্য স্থানীয় প্রশাসনকে মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা দেওয়ার জন্য সব আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়।

করোনা প্রতিরোধে সরকার কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশনাসমূহ বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্য বাধ্যতামূলক। সাস্থ্যবিধি সংক্রান্ত সরকারি নির্দেশনা অনুসরণ না করা উক্ত আইনের অধীনে দণ্ডনীয় অপরাধ। এ অবস্থায় আইন-শৃঙ্খলা বাহিনীর প্রত্যেক সদস্যকে স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারিকৃত কভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্যবিধিসমূহ কঠোরভাবে পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, পুলিশ, বিজিবি, কোস্টগার্ডসহ জননিরাপত্তা বিভাগের আওতাধীন আইনশৃঙ্খলা বাহিনীর প্রত্যেক সদস্যকে স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা রোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য ও বিধিসমূহ কঠোরভাবে প্রতিপালন করা এবং মোবাইল কোর্ট আইন-২০০৯ অনুযায়ী সংক্রামক রোগ (প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনায় স্থানীয় প্রশাসনকে সহায়তা দেওয়ার লক্ষ্যে নির্দেশনা দিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে আরও বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং ব্যাপক বিস্তার রোধে স্বাস্থ্য বিভাগ থেকে সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের লক্ষ্যে ১৩টি এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের আবাসিক স্থাপনায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি পালনের লক্ষ্যে দুটি নির্দেশনা প্রদান করা হয়েছে।

You may also like