Home বিশ্ব করোনার বিপজ্জনক ‘হাইব্রিড’ ভ্যারিয়্যান্ট শনাক্ত

করোনার বিপজ্জনক ‘হাইব্রিড’ ভ্যারিয়্যান্ট শনাক্ত

by Shohag Ferdaus

এবার করোনাভাইরাসের ভারতীয় স্ট্রেইন এবং ব্রিটিশ স্ট্রেইনের মিশ্রণে নতুন একটি ‘হাইব্রিড’ ভ্যারিয়্যান্ট শনাক্ত হয়েছে ভিয়েতনাম। দেশটির স্বাস্থ্যমন্ত্রী নুয়েন থান লং জানান, নতুন এই মিশ্র ভ্যারিয়্যান্ট বাতাসে ভেসে দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম। এবং অন্য ভ্যারিয়্যান্টগুলোর চেয়ে অনেক বেশি সংক্রামক। নতুন এই ভ্যারিয়্যান্ট ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে জানিয়েছেন ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

প্রথম থেকেই করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে রেখেছিল ভিয়েতনাম। এ পর্যন্ত সে দেশে মোট সংক্রমণ মাত্র ছয় হাজার ৭০০। আর দেশটিতে করোনা মারা গেছে ৪৭ জন। সংক্রমণের বাড়াবাড়ি তেমন হয়নি। কিন্তু, চলতি বছরের এপ্রিল থেকে চিত্রটি ভিন্ন। দ্রুত ছড়িয়ে পড়ছে সংক্রমণ। দেশটির মোট সংক্রমণের অর্ধেকের বেশি ( তিন হাজার ৬০০ জন) হয়েছে এপ্রিলে।

ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুয়েন বলেন, ‘আমরা জিন সিকোয়েন্সিং করছিলাম। তাতে এক করোনা রোগীর দেহে এমন একটি স্ট্রেইন পাওয়া গেছে, যেটি ভারতীয় ও ব্রিটিশ স্ট্রেইনের মিশ্রণ। এটি মূলত ছিল যুক্তরাজ্যের স্ট্রেইন। তার সঙ্গে ভারতীয় স্ট্রেইন মিশেছে।’ ভিয়েতনামের একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে লেখা হয়েছে, খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে স্ট্রেইনটির বিষয়ে বিস্তারিত জানাবে সরকার।

নতুন মিশ্র ভ্যারিয়্যান্ট সম্পর্কে এ পর্যন্ত যা জানা গেছে তা হলো, অন্য স্ট্রেইনগুলোর চেয়ে ওটি অনেক বেশি সংক্রামক। খুব দ্রুত প্রতিলিপি (রেপ্লিকেটেড) গঠন করতে পারে এটি। স্বাস্থ্যমন্ত্রী নুয়েন বলেন, ‘এ কারণের দেশের বিভিন্ন অংশে অল্প সময়ের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে এই স্ট্রেইন।’

ভয়েস টিভি/এসএফ

You may also like