Home সারাদেশ হাতুড়ি-বাটাল-ছুরি দিয়ে ঠাকুরগাঁওয়ে চলছে ময়নাতদন্তের কাজ

হাতুড়ি-বাটাল-ছুরি দিয়ে ঠাকুরগাঁওয়ে চলছে ময়নাতদন্তের কাজ

by Newsroom

ঠাকুরগাঁও প্রতিনিধি: প্রতিষ্ঠার ৩৮ বছর পরও সংস্কার হয়নি ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল মর্গ। হাতুরি-বাটাল-ছুরি দিয়েই চলছে ময়নাতদন্তের কাজ। নেই ডিএনএ নমুনা সংগ্রহে রাখার কোনো আধুনিক ব্যবস্থা। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসারের দাবি, হাসপাতালটির উন্নয়ন কার্যক্রম চলমান আছে।

১৯৭৮ সালে নির্মিত হয় ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল।শহর থেকে ১ কিলোমিটার দূরে টাঙ্গন নদীর পাশে জঙ্গলে তৈরি করা হয় হাসপাতালটির মর্গ।হাসপাতালটি ১০০ শয্যা ও পরে ২৫০ শয্যায় উন্নীত হয়ে কয়েক দফায় সংস্কার করা হলেও মর্গটি সংস্কার করা হয়নি।এ মর্গে নোংরা, অস্বাস্থ্যকর,উটকো গন্ধযুক্ত পরিবেশে হাতুরি-বাটাল-ছুরি দিয়েই মরদেহের ময়নাতদন্ত করা হয়।নেই কোনো পরিচ্ছন্নকর্মী।এছাড়া মর্গে ডিএনএ নমুনা সংগ্রহ করে রাখার কোনো আধুনিক ব্যবস্থাও নেই।এ মর্গে জেলার ৫ উপজেলার বিভিন্ন মরদেহের ময়নাতদন্ত করা হয়।

নারী ও পুরুষের আলাদা ময়নাতদন্তের স্থান এবং আলাদা ডোম রাখার কথা থাকলেও সহযোগীসহ একজন পুরুষই করছে ময়নাতদন্তের সব কাজ।ডোমদের অভিযোগ,ঠাকুরগাঁওয়ের মর্গটি এখনো আধুনিকায়ন না হওয়ায় মরদেহের শরীরের বিভিন্ন আলামত নষ্ট হয়ে যায়।

এ বিষয়ে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার বলেন,সমস্যাগুলো চিহ্নিত করে সমাধানের চেষ্টা করা হচ্ছে। আর শিগগির জনবল ও মর্গটি সংস্কারের দাবি জানিয়েছে ঠাকুরগাঁওবাসী।

রিপোর্ট: শাকিল আহমেদ
এডিট: সায়ীকা সাম্মা।

You may also like