Home সারাদেশ হামলা মোকাবেলায় সক্ষম আধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তোলার প্রত্যাশা প্রধানমন্ত্রীর

হামলা মোকাবেলায় সক্ষম আধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তোলার প্রত্যাশা প্রধানমন্ত্রীর

by Newsroom
শেখ হাসিনা

ভয়েস রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রযুক্তি নির্ভর অত্যাধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তুলতে হবে। যেন হামলা হলে যথাযথভাবে মোকাবিলা করতে পারি। যুগের সঙ্গে তাল মিলিয়ে সেরকম আধুনিক প্রযুক্তির প্রতিষ্ঠান গড়ে তোলারও আশা প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে বানৌজা ‘সংগ্রাম’ এর কমিশনিং অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, কারো সঙ্গে যুদ্ধ নয়,শান্তি চাই। আবার কেউ হামলা করলে, তা যেন যথাযথভাবে মোকাবেলা করতে পারি। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন প্রতিষ্ঠান গড়ে তোলার আশা করেন তিনি। সেখানে বাংলাদেশের সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী প্রতিটি প্রতিষ্ঠান যেন আধুনিক জ্ঞান সম্পন্ন হয়।

সমুদ্রসীমা ও সম্পদ রক্ষায় শক্তিশালী নৌবাহিনীর ভূমিকার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দেশের সমুদ্রসীমা রক্ষার জন্য নৌবাহিনীকে আরো শক্তিশালী করা প্রয়োজন। এজন্য এরইমধ্যে অনেক আধুনিক সরঞ্জাম কেনা হয়েছে।

তিনি বলেন, দেশের সমুদ্রসীমা রক্ষা,এই সমুদ্র সম্পদ কাজে লাগানো, অর্থনীতিতে সমুদ্র সম্পদ কীভাবে ব্যবহার হবে, কীভাবে রক্ষা হবে, সেজন্য আধুনিক সরঞ্জাম প্রয়োজন।
ভারত ও মিয়ানমারের সঙ্গে আন্তর্জাতিক আদালতে সমুদ্রসীমা নির্ধারণের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আদালতে মামলা করে দুই প্রতিবেশী একদিকে মিয়ানমার আরেকদিকে ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেও আন্তর্জাতিক আদালতে মামলা করে বাংলাদেশ সমুদ্রসীমা অর্জন করেছে।

জাহাজশিল্পকে এগিয়ে নিতে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী জানান, খুলনা শিপইয়ার্ড নৌবাহিনীর হাতে দেয়া দরকার। এরইমধ্যে ড্রাই ডক নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের দুইটা ড্রাইডকই নৌবাহিনীকে দেয়া হয়েছে। নিজ দেশে স্বল্প পরিসরে জাহাজ বানানো শুরু হয়েছে। মেরামতের কাজও হচ্ছে।

আধুনিক ও শক্তিশালী নৌবাহিনী গঠনে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, নৌবাহিনী এখন একটি ত্রিমাত্রিক বাহিনী।

নৌবাহিনীর সক্ষমতা বাড়াতে নৌবহরে সংযোজন করা হয়েছে নতুন এই করভেট ক্লাস যুদ্ধজাহাজ বানৌজা-সংগ্রাম। চট্টগ্রাম বানৌজা ইশা খাঁ নৌ জেটিতে বানৌজা সংগ্রাম-এর কমিশনিং অনুষ্ঠান হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এই যুদ্ধজাহাজটির কমিশনিং অনুষ্ঠানের উদ্বোধন করেন।

চট্টগ্রাম বানৌজা ইশা খাঁ নৌ জেটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন আরিফুর রহমানের হাতে কমিশনিং ফরমান তুলে দেন।

You may also like