Home সারাদেশ হিলিতে দিনদিন কমছে পেঁয়াজের দাম

হিলিতে দিনদিন কমছে পেঁয়াজের দাম

by Newsroom

হিলি প্রতিনিধি: দীর্ঘ দুই মাস পরে গত বৃহস্পতিবার দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারো পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। তাই তিন দিন না যেতেই পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৮ থেকে ১০ টাকা। হিলি স্থলবন্দরে আশাপাশের বাজারেও পেঁয়াজের সরবরাহ বেড়েছে।বর্তমানে হিলি বাজারের আড়ৎ ও খুচরা বাজারে প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায়।

করোনা ভাইরাসের মহামারী ঠেকাতে দেশে টানা ৬৬ দিন সাধারণ ছুটি আর ভারতে চলমান লকডাউনের কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম দুমাসের বেশি সময় বন্ধ ছিল। তাই চাহিদার পরও ভারত থেকে পেঁয়াজ আমদানি করা যায়নি। সরবরাহ কমে যাওয়ায় পেঁয়াজের দাম বেড়ে যায়। আর ঈদে চহিদা বেড়ে যাওয়ায় দাম বাড়ে আরেক দফা । কিন্তু বৃহস্পতিবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে রেলপথে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। এতে স্থলবন্দরটির আশপাশের বাজারে বেরে যায় সরবরাহ। পাইকারি ও খুচরা বাজারে মাত্র তিনদিনের মধ্যে দেশি পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৮ থেকে ১০ টাকা।

পেয়াজ আমদানির আগেও হিলির বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৬ টাকা থেকে ৫০ টাকায়। আর এখন হিলির পাইকারি ও খুচরা বাজারে, প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায়। পাশাপাশি ভারতীয় পেঁয়াজ প্রতিকেজি ৩০ টাকায় বিক্রি হচ্ছে। স্থলবন্দরটিতেও শ্রমিকদের মাঝে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

বাজারে পেঁয়াজের চাহিদা পূরণে ভারত থেকে আমদানির পাশাপাশি দাম আরো নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ পদক্ষেপ নেবে এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

You may also like