Home বিশ্ব একদিনে আরও সাড়ে ১০ হাজার মৃত্যু

একদিনে আরও সাড়ে ১০ হাজার মৃত্যু

by Shohag Ferdaus
করোনা

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে গোটাবিশ্ব এখন তটস্থ। টিকা কার্যক্রম চললেও থেমে নেই মৃত্যুর মিছিল। গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছে আরও ১০ হাজার ৫৫৩ জনের। যার মধ্যে সবচেয়ে বেশি ৩ হাজার ৭৮৮ জনের প্রাণহানি ঘটেছে ভারতে। এ সময়ে বিশ্বে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৫ লাখ ৬৫ হাজার ৬৩৪ জন। যার মধ্যে সর্বোচ্চ ২ লাখ ৪৩ হাজার ৭৭৭ জনই ভারতের।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর মোট সংখ্যা ১৬ কোটি ৭০ লাখ ৩৪ হাজার ৪৭১। যাদের মধ্যে মারা গেছে ৩৪ লাখ ৬৮ হাজার ৩৯৯ জন। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৪ কোটি ৭৯ লাখ ৯৭ হাজার ২৭০ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ৫৫ লাখ ৬৮ হাজার ৮০২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১৯ হাজার ৬৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৪৬৮ জনের। যা নিয়ে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৩৮ লাখ ৮২ হাজার ৩৩৩ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৩ হাজার ৮৭৬ জনের। আক্রান্ত হিসেবে চিকিৎসাধীন ৫৮ লাখ ৭ হাজার ২১৫ জন।

এর পরের স্থানেই অবস্থান করা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। যাতে এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৬৫ লাখ ২৮ হাজার ৮৪৬ জনে। আর মৃত্যু হয়েছে ২ লাখ ৯৯ হাজার ২৯৬ জনের। চিকিৎসাধীন ২৮ লাখ ১১ হাজার ২৭ জন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১ কোটি ৬০ লাখ ৪৭ হাজার ৪৩৯ জন। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৮ হাজার ২৯১ জনের। চিকিৎসাধীন ১১ লাখ ৩৬ হাজার ৭১৬ জন।

তালিকায় এরপরের স্থানে থাকা ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে ওপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। ৩৩ নম্বরে থাকা বাংলাদেশেও মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১২ হাজার ৩শ।

ভয়েস টিভি/এসএফ

You may also like