Home খেলার খবর কাতারের বিপক্ষে ৫-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ

কাতারের বিপক্ষে ৫-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ

by Imtiaz Ahmed

স্বাগতিক কাতারকে একটুও পরীক্ষায় ফেলতে পারেনি বাংলাদেশ। গতিময় আর গোছানো ফুটবল খেলে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচে বাংলাদেশকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে স্বাগতিক কাতার।

এর আগে প্রথম লেগে ঘরের মাঠে কাতারের কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। এবার দ্বিতীয় লেগে বড় হারের লজ্জা পেল বাংলাদেশ দল।

আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে নিজেদের গুছিয়ে নেওয়ার আগেই গোল খেয়ে বসে বাংলাদেশ দল।

মাত্র নয় মিনিটে বাংলাদেশের ডি-বক্স থেকে জোরালো শটে সহজেই নিজ দলকে এগিয়ে নেন কাতারের আবদুল আজিজ হাতেম।

এর পর আরো এলেমেলো হয়ে যায় বাংলাদেশ রক্ষণভাগ। সুযোগ পেয়ে আরো বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে স্বাগতিক কাতার। প্রথমার্ধের বেশির ভাগ সময়ই বল দখলে রাখে কাতার।

আক্রমণের ধার বাড়িয়ে কয়েক মিনিটের ব্যবধানে বেশ কয়েকবার আক্রমণ করে কাতার। ২৭ মিনিটে তো আরেকটি গোল খেতে বসে বাংলাদেশ। স্বাগতিক ফরোয়ার্ডের নেওয়া শট গোল পোস্টের উপর দিয়ে গেলে কোনো মতে রক্ষা পায় বাংলাদেশ।

দুই মিনিট পর সমতায় ফেরার ভালো সুযোগ পায় বাংলাদেশ। কিন্তু অধিনায়ক জামাল ভূঁইয়ার লক্ষ্যভ্রষ্ট শটে সেই আশাও ফিকে হয়ে যায়। পরের মিনিটে উল্টো গোল খেতে যাওয়া বাংলাদেশকে বাঁচিয়ে দেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

৩৩ মিনিটে আর রক্ষা হয়নি। বাংলাদেশের ডিফেন্ডারদের বোকা বানিয়ে জোরাল শটে ঠিকানা খুঁজে নেন প্রতিপক্ষের ফুটবলার একরাম আফিফ। বিরতিতে যাওয়ার আগে আরো কয়েক দফায় পিছিয়ে যাওয়া থেকে কোনো মতে রক্ষা পায় জেমি ডের দল।

প্রথমার্ধের ৭৫ ভাগ সময় বল দখলে রাখে কাতার। এই সময়ে শট নেয় ২০ বার, এর মধ্যে আটটি ছিল লক্ষ্যে যাওয়ার মতো। বিপরীতে ২৫ ভাগ সময় বল দখলে রেখে মাত্র একবার শট নিতে পারে বাংলাদেশ।

বিরতির পরও আক্রমণে ধার বাড়াতে পারেনি বাংলাদেশ। এর মধ্যে ৫৮ মিনিটে প্রতিপক্ষের খেলোয়াড়কে ফাউল করে হলুদ কার্ড দেখেন বিশ্বনাথ ঘোষ। ওই সময়ে কর্নার পায় কাতার। তবে গোলরক্ষক জিকোর দারুণভাবে লাফিয়ে উঠে দলকে রক্ষা করেন।

একইভাবে চারমিনিট বাদে আরেকবার দলকে বাঁচান জিকো। বারবার কাতারের আক্রমণ বৃথা করে দিয়েছেন তিনি। পড়ে গিয়ে পেশিতে ব্যথা পান। তবুও খেলা যান জিকো।

এরই মধ্যে আরেকটি ধাক্কা খায় বাংলাদেশ। ৭২ মিনিটে নিজেদের ডি-বক্সে কাতার খেলোয়াড়কে ফাউল করে বাংলাদেশ। পেনাল্টি পেয়ে ওই সুযোগে স্কোরলাইন ৩-০ করেন আলমোয়েজ আলি। ছয় মিনিটের ব্যবধানে নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন আলমোয়েজ।

হাতেমের বাড়ানো বল ধরে গোলপোস্টের কাছ ঘেষে দ্বিতীয় গোলটি করেন তিনি। শেষের দিকে যোগ করা সময়ে পঞ্চম গোলটি করেন আফিফ। ফলে ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কাতার।

ভয়েস টিভি / আইএ

You may also like