Home প্রযুক্তি ৮শ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি আসছে দুটি গ্রহ

৮শ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি আসছে দুটি গ্রহ

by Amir Shohel

সৌরমণ্ডলের দুই বৃহৎ গ্রহ বৃহস্পতি ও শনি ৮০০ বছরের মধ্যে একে অপরের সবচেয়ে কাছাকাছি চলে আসছে। গত ৮শ বছরের মধ্যে এই গ্রহযুগলকে এতটা কাছাকাছি অবস্থানে আর দেখা যায়নি। চলতি মাসের (ডিসেম্বর) ১৬ থেকে ২৫ তারিখ পর্যন্ত এমন দৃশ্য দেখা যাবে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ খবর জানিয়েছে।

২১ ডিসেম্বর গ্রহ দুটি এতটা কাছাকাছি চলে আসবে যে এদের দেখে ‘যুগ্ম গ্রহ’ বলে ভ্রম হতে পারে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাইস ইউনিভার্সিটির পদার্থ ও জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক প্যাট্রিক হার্টিগান বলেন, ‘এই দুই গ্রহের বিন্যাস অত্যন্ত বিরল। প্রতি ২০ বছর অন্তর ব্যবধানের তারতম্য ঘটে। কিন্তু এবারের যুগলবন্দি অত্যন্ত বিরল। কারণ এ সময় গ্রহ দুটি একে অপরের অনেক কাছে চলে আসবে। এমন এক মহাজাগতিক কাণ্ড দেখার জন্য বহু বছর অপেক্ষা করতে হয় বিজ্ঞানীদের। সবশেষ ১২২৬ সালের ৪ মার্চ ভোরে কাছাকাছি এসেছিল এই দুটি গ্রহ।’

২১ ডিসেম্বর দূরবীক্ষণ যন্ত্র দিয়ে দেখলে গ্রহ দুটির উপগ্রহগুলোও দেখা যেতে পারে। তবে আপাতদৃষ্টিতে দুই গ্রহকে যতই কাছাকাছি দেখা যাক না কেন, বাস্তবে তাদের মধ্যে কয়েক শ হাজার লাখ মাইলের দূরত্ব বজায় থাকবে বলে জানিয়েছে নাসা। গ্রহ দুটি এতটাই উজ্জ্বল থাকবে যে, গোধূলিতেও আকাশে তাদের দেখা মিলবে। তবে এবার এই যুগলবন্দি দেখতে না পেলে গ্রহ দুটিকে ফের কাছাকাছি অবস্থানে দেখতে ২০৮০ সালের ১৫ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ভয়েসটিভি/এএস

You may also like